bangladesh0302
উপজেলা নির্বাচন- সোমবার মাঠে নামছে সেনাবাহিনী

চতুর্থ উপজেলা নির্বাচনের প্রথম দফায় ৯৭টি উপজেলায় আগামী ১৯ ফেব্রুয়ারি ভোট গ্রহণ। আর এ উপলক্ষে স্ট্রাইকিং ফোর্স হিসেবে সোমবার মাঠে নামছে সেনাবাহিনী।

ইসি সূত্র জানায়, তফসিল ঘোষণার পর আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে বৈঠক করে নির্বাচনের দিনসহ নির্বাচনের আগের দুই দিন এবং  পরের দুই দিন মোট ৫ দিন সেনাবাহিনী মোতায়েনের সিদ্ধান্ত হয় । সে অনুযায়ী  কাল সোমবার থেকে সেনাবাহিনীসহ র‌্যাব, বিজিবি, কোস্টগার্ড, আনসার এবং পুলিশ সদস্যদের প্রথম দফার উপজেলাগুলোতে মাঠে নামার কথা রয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে নির্বাচন কমিশনার মোহাম্মদ শাহ নেওয়াজ বলেন, চতুর্থ উপজেলা নির্বাচনের প্রথম দফায় ৯৭টি উপজেলায় ভোট ১৯ ফেব্রুয়ারি। আইনশৃঙ্খলা পরিস্থিতিসহ নির্বাচনের সার্বিক বিষয় দেখা-শোনার জন্য সোমবার থেকে মাঠে থাকবে সেনাবাহিনী।

উপজেলা নির্বাচনে রিটার্নিং অফিসারের দায়িত্বে রয়েছেন- সহকারী জেলা প্রশাসক (এডিসি) এবং সহাকারী রিটার্নিং অফিসার উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও)।

প্রথম দফা উপজেলা নির্বাচনের ঘোষিত তফসিল অনুযায়ী ১০২টি উপজেলায় নির্বাচন হওয়ার কথা থাকলেও সীমানা জটিলতার কারণে ৫টি উপজেলায় এদিন নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে না।

গত ১৯ জানুযারি প্রথম দফা উপজেলা নির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। ঘোষিত তফসিল অনুযায়ী মনোনয়নপত্র জমা দেয়ার শেষ তারিখ ছিল ২৫ জানুয়ারি, বাছাই শেষ হয় ২৭ জানুয়ারি এবং প্রত্যাহারের শেষ সময় ছিল ৩ ফেব্রুয়ারি।

প্রথম দফার উপজেলা নির্বাচনে ১ হাজার ৭৩২ প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছিলেন। যাচাই-বাছাই শেষে ১ হাজার ২৭৪ প্রার্থীকে চূড়ান্ত করা হয়। এদের মধ্যে চেয়ারম্যান পদে ৪৩২ জন, ভাইস-চেয়ারম্যান পদে ৫১৩ জন এবং নারী ভাইস-চেয়ারম্যান পদে ৩২৯ জন প্রতিদ্বন্দ্বিতা করবেন।