drones in the uae

প্রথমবারের মতো দুবাই সরকার সরকারি কাগজপত্র ও পার্সেল পরিবহনের জন্য ড্রোন ব্যবহারের পরিকল্পিত উদ্যোগ নিয়েছে। এর আগে জঙ্গি দমনের ক্ষেত্রে ড্রোন-এর ব্যবহার হলেও এরকম কাজে এই প্রথম ড্রোন ব্যবহার করা হবে।

সম্প্রতি সরকারি এক বিবৃতিতে জানানো হয়েছে, আগামী এক বছরের মধ্যে নাগরিকদের কাছে ড্রোনে করে সরকারি কাগজপত্র পাঠানোর পরিকল্পনা করছে সরকার। যে ধরনের ড্রোনে বিষয়টা সম্পাদন করা হবে তার একটি ‘প্রোটোটাইপ’ সাংবাদিকদের দেখানো হয়েছে।

দেশটির এক মন্ত্রী মোহাম্মদ আল-গেরগাউই জানিয়েছেন, পরিকল্পনা বাস্তবায়ন করা গেলে এটিই হবে বিশ্বের প্রথম ঘটনা। তিনি বলেন, আগামী ছয় মাস ড্রোনের কার্যকারিতা ও দক্ষতা বিষয়টি পরীক্ষা করে দেখা হবে। তারপর সিদ্ধান্ত নেয়া হবে এটা দিয়ে কি ধরনের এবং কতটুকু সেবা দেয়া সম্ভব হবে।

ব্যাটারিচালিত এই ড্রোন তৈরি করেছেন আব্দুল রহমান আলশেরকাল। সাদা রঙের এবং আমিরাতের পতাকাশোভিত এই ড্রোনে পরিচয়পত্র, ড্রাইভিং লাইসেন্স বা এই জাতীয় কাগজপত্র পৌঁছে দেয়ার কথা রয়েছে।উল্লেখ্য, কয়েকদিন আগে অ্যামাজন জানিয়েছিল তারা ড্রোন করে বাড়ি বাড়ি পার্সেল পৌঁছে দেবে। অবশ্য পরিকল্পনাটি এই দশকের মধ্যে বাস্তবায়ন করা সম্ভব হবে কিনা তা নিয়ে ইতোমধ্যেই সন্দেহ প্রকাশ করেছেন প্রকৌশলীরা।