met0316_43856ঢাকা, ১৬ ফেব্রুয়ারি: রাজধানীতে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হচ্ছে। অবশ্য কখনো কখনো মাঝারি আকারের বৃষ্টি হয়েছে। শনিবার গভীর রাত থেকে এ বৃষ্টি শুরু হয়। চলছে এখনো। রাজধানীর আকাশ সাদা মেঘের ভেলায় ডাকা পড়েছে। এ প্রতিবেদন লেখা পর্যন্ত সূর্যের আলো ছুঁতে পারেনি রাজধানীর মাটিকে। বসন্তের শুরুতে এ বৃষ্টির সাথে হিমশীতল বাতাসের প্রভাবে শীতের প্রস্ততি ছাড়া ঘর থেকে যারা বের হয়েছেন তারা পড়েছেন ভোগান্তিতে। ঠান্ডায় অনেকেই কাবু হয়েম পড়েছেন।
এছাড়া হঠাৎ এমন গুঁড়ি গুঁড়ি ও মাঝারি আকারের বৃষ্টিতে ভোগান্তিতে পড়েছেন নগরীর খেটে খাওয়া মানুষগুলো। সকালে অফিসগামী লোকজনও বেশ দুর্ভোগে পড়েন। এদিকে এসএসসি পরীক্ষা থাকায় রাজধানীর সড়ক গুলোতে বাড়তি দুর্ভোগ হয়ে দেখা দিয়েছে জ্যাম।
আবহাওয়া অধিদফতর জানিয়েছে, ঋতুর পালাবদলের এ সময়ে পশ্চিমা লঘুচাপই এই বৃষ্টির কারণ। আবহাওয়ার পূর্বাবাসে বলা হয়েছে আজ পুরোদিন এমন বৃষ্টি ঝরবে। তাই তাপমাত্রা কিছুটা কম থাকবে। একটু শীত শীতভাব থাকতে পারে। বৃষ্টির জন্য দেশের গড় তাপমাত্রা ১ ডিগ্রি সেলসিয়াস কমেছে।
গত শুক্রবার থেকে দেশের উত্তরাঞ্চলে বৃষ্টি পড়েছে। তবে শনিবার এর মাত্রা বেশি ছিল। গত ২৪ ঘণ্টায় বগুড়ায় ২৫, চুয়াডাঙ্গায় ২৪ ও রাজধানী ঢাকায় ৩ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করেছে আবহাওয়া অধিদফতর।