irian jaya island (9)নরখাদকের দ্বীপ ‘ইরিয়ান জায়া’। বিশ্বের সবচেয়ে বুনো এবং বিচ্ছিন্ন অঞ্চলগুলোর একটি। এখানে বসবাস করেন ২০ লাখ মানুষ। এক সময় এখানে সারা বছরই জাতিগত সংঘর্ষ লেগে থাকতো এ দ্বীপটিতে।

‘ইরিয়ান জায়া’র আদিবাসীরা চুরি কিংবা হত্যার প্রতিশোধ নিতে প্রতিপক্ষদের খেয়ে ফেলতো। যারা মানুষের মাংস খেতো তারা বিশ্বাস করতো শত্রুকে খেয়ে ফেললে তার শক্তি নিজেদের ভেতরে সঞ্চারিত হয়। তবে এখন এটা আইনের মাধ্যমে অনেকটাই নিয়ন্ত্রণ করা সম্ভব হয়েছে।

১৯৬০ সালে এই দুর্গম দ্বীপটির পশ্চিমাংশ দখল করে নেয় ইন্দোনেশিয়া। দ্বীপের নাম দেওয়া হয় ইরিয়ান জায়া। যার অর্থ ‘বিজয়ী উষ্ণভূমি।’ এটি এমনই একটি দ্বীপ যেখানে গেলে মনে হবে অতি প্রাচীন প্রস্তর যুগ যেন এখনও থেমে আছে এখানে। হারিয়ে যাওয়া আদি পৃথিবীর মতো এ দ্বীপের অদিবাসীরা মূলত বৃক্ষচারী। বিশাল গাছের উঁচুতে মাথায় ঘর বেঁধে বসবাস করে এরা।

এখানকার প্রাচীন অধিবাসীদের বিরুদ্ধে এখনও নরমাংস ভক্ষণের অভিযোগ রয়েছে। যদিও ইন্দোনেশীয় সরকার দায়িত্ব গ্রহণের পর মানুষ খাওয়ার এই ভয়ংকর প্রথা সরকারিভাবে নিষিদ্ধ ঘোষণা করেছিলেন। তবে একসময় তাদের মানুষভক্ষণের এই রীতি স্বীকৃত ছিল পৃথিবীর সর্বত্র।