Moeen-U-Ahmedঢাকা, ১৮ ফেব্রুয়ারি: সাবেক সেনাপ্রধান জেনারেল মইন উ আহমেদের বিরুদ্ধে মানহানির মামলা চলতে আইনগত কোনো বাধা নেই বলে আদেশ দিয়েছেন আপিল বিভাগ। সাবেক বিদ্যুৎ প্রতিমন্ত্রী ইকবাল হাসান মাহমুদ টুকুর মামলাটি বাতিল চেয়ে মইন উ আহমেদের করা আবেদন পর্যবেক্ষণসহ নিষ্পত্তি করে দিয়েছেন আপিল বিভাগ। মঙ্গলবার প্রধান বিচারপতি মো. মোজাম্মেল হোসেনের নেতৃত্বাধীন বেঞ্চ এ আদেশ দেন।
এর ফলে মইন উ আহমেদের বিরুদ্ধে করা মানহানির মামলাটির কার্যক্রম চলবে বলে জানিয়েছেন মামলার বাদীপক্ষের আইনজীবী ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন।
২০০৭ সালের ২৭ মার্চ জাতীয় প্যারেড স্কয়ারে সামরিক-বেসামরিক মুক্তিযোদ্ধাদের সম্মানে দেওয়া এক অনুষ্ঠানে মইন উ আহমেদ বলেন, চারদলীয় জোট সরকারের আমলে বিদ্যুৎ খাতে ২০ হাজার কোটি টাকা লুটপাট এবং বিদেশে পাচার করা হয়েছে।
ওই সময় বিদ্যুৎ মন্ত্রণালয়ের দায়িত্বে ছিলেন ইকবাল হাসান মাহমুদ। মইন উ আহমেদের দেওয়া ওই বক্তব্যের পরিপ্রেক্ষিতে ১০০ কোটি টাকা ক্ষতিপূরণ চেয়ে ঢাকার তৃতীয় যুগ্ম জেলা জজ আদালতে ২০০৯ সালের ৮ সেপ্টেম্বর মামলা করেন ইকবাল হাসান মাহমুদ।
মামলাটি চলতে পারে না বলে দাবি করে তা খারিজ চেয়ে মইন উ আহমেদের পক্ষে ২০১০ সালের ১০ জানুয়ারি ওই আদালতে আবেদন করা হয়। আবেদনটি খারিজ হয়। এর বিরুদ্ধে হাইকোর্টে দেওয়ানি পুনর্বিবেচনা আবেদন করলে ওই বছরের ২৪ জানুয়ারি তা খারিজ হয়। এর বিরুদ্ধে মইন উ আহমেদ আপিল বিভাগে আবেদন করেন।
গতকাল সোমবার ও আজ আবেদনটির ওপর শুনানি হয়। শুনানি শেষে আদালত তা পর্যবেক্ষণ দিয়ে নিষ্পত্তি করেন। ফলে মামলাটি চলতে আর আইনগত কোন বাধা রইল না।