image_53547.nari-soudiসৌদি আরবের প্রভাবশালী ইংরেজি দৈনিক ‘সৌদি গেজেট’ এর প্রধান সম্পাদক হিসেবে দায়িত্ব নিয়েছেন একজন নারী। দেশটিতে এই প্রথম এমন কোনো ঘটনা ঘটলো যেখানে একটি প্রভাবশালী দৈনিকের প্রধান সম্পাদক হিসেবে কোনো নারীর নাম ঘোষণা করা হলো।
ইংরেজি ভাষার দৈনিক ‘সৌদি গেজেট’ সোমবার তাদের ওয়েবসাইটে সম্পাদক হিসেবে সুমাইয়া জাবারতি নামের এক নারীর নাম ঘোষণা করে। তিনি সাবেক সম্পাদক খালেদ আলামাইনার স্থলাভিষিক্ত হয়েছেন।
পত্রিকাটির রবিবারের সংখ্যায় খালেদ লেখেন, মিস জাবারতি যোগ্যতা ও তার মেধার জন্যেই সুযোগটি পেয়েছেন। তিনি তাকে দৃঢ়প্রতিজ্ঞ ও নিবেদিত সাংবাদিক হিসেবে অবহিত করেন।
দায়িত্ব নেওয়ার পর সুমাইয়া বলেন, আমার কর্ম ও দায়িত্বগ্রহণ অন্যান্য সৌদি নারীদের ওপর প্রভাব ফেলবে। তারা প্রভাবিত হবে। তিনি আরো বলেন, গেজেটে আমাকে কোনো ধরনের পুরুষতান্ত্রিকতার প্রভাব ফেস করতে হয়নি।
মধ্যপ্রাচ্যের বৃহত্তম এ দেশটিতে শরিয়া আইন প্রচলিত। দেশটিতে আইন করে নারীদের নানা সুবিধা থেকে বঞ্চিত করা হয়েছে বলে অভিযোগ রয়েছে। সম্পতি এমনই একটি আইন লঙ্ঘন করে দেশটিতে ৬০ নারী গাড়ি চালায়। এ অভিযোগে কয়েকজন নারীকে গ্রেপ্তার করে সৌদি পুলিশ।
সূত্র : বিবিসি