21st February 2014 trfc south-1অমর একুশে ফেব্রুয়ারি ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০১৪ খ্রিস্টাব্দ (০৯ ফাল্গুন, ১৪২০ বাংলা) যথাযথ ও সুশৃঙ্খলভাবে উদ্যাপন করার জন্য ২০ ফেব্রুয়ারি, ২০১৪ খ্রিস্টাব্দ (৮ ফাল্গুন, ১৪২০ বাংলা) রাত ০৭.০০ টা হতে ২১ ফেব্রুয়ারি, ২০১৪ খ্রিস্টাব্দ (৯ ফাল্গুন, ১৪২০ বাংলা) বেলা ০২.০০ টা পর্যন্ত জনসাধারণের চলাচল ও সব ধরণের যানবাহন নিয়ন্ত্রণের জন্য নিম্নরূপ ট্রাফিক ব্যবস্থা গ্রহণ করা হলো ঃ

১। আজিমপুর গোরস্থানে যাওয়ার রাস্তাঃ

(ক)  নাজিম উদ্দিন সড়ক, বাবুপুরা সড়ক (পুরানো যাদুঘরের সামনের রাস্তা), কলেজ সড়ক (ফজলুল হক হলের পূর্ব পার্শ্বের রাস্তা) এলাকার জনসাধারণ আজিমপুর গোরস্থানে যাওয়ার জন্য দেওয়ান বাজার সড়ক (বিশ্ববিদ্যালয় খেলার মাঠের পূর্ব পার্শ্বের রাস্তা), কাজী নজরুল ইসলাম এভিনিউ, টিএসসি’র মোড়, নীলক্ষেত সড়ক, নিউমার্কেট ক্রসিং, পিলখানা সড়ক হয়ে নিউমার্কেট ১নং গেইট দিয়ে যাবেন।

(খ)  আব্দুলগণি সড়ক, তোপখানা সড়ক এবং শহীদ ক্যাপ্টেন মনসুর আলী  সরণী (পার্ক এভিনিউ) এর জনসাধারণ পুরনো হাইকোর্টের সামনের রাস্তা দিয়ে দোয়েল ক্রসিং, কাজী নজরুল ইসলাম এভিনিউ, টিএসসি’র মোড়, নিউ মার্কেট ক্রসিং, পিলখানা সড়ক দিয়ে ১নং গেইট হয়ে গোরস্থানে যাবেন।

(গ)  লালবাগ, আজিমপুর, পলাশী ও চকবাজার এলাকার জনসাধারণ আজিমপুর সড়ক, নিউমার্কেট ক্রসিং, পিলখানা সড়ক, নিউ মার্কেট ১নং গেইটের পাশ দিয়ে গোরস্থানের নতুন গেইটের ভেতর দিয়ে যাবেন।

(ঘ) বকশী বাজার সড়ক, চকবাজার, উর্দূ রোড এবং ঢাকেশ্বরী এলাকার জনসাধারণ আজিমপুর সড়ক, নিউমার্কেট ক্রসিং, পিলখানা সড়ক, নিউ মার্কেট ১নং গেইটের পাশ দিয়ে গোরস্থানের নতুন গেইটের ভিতর দিয়ে যাবেন।

(ঙ) প্রকৌশল বিশ্ববিদ্যালয় এবং ঢাকা মেডিকেল কলেজ এলাকার জনসাধারণ দোয়েল ক্রসিং, কাজী নজরুল ইসলাম এভিনিউ, নীলক্ষেত, নিউমার্কেট ক্রসিং, পিলখানা সড়ক, নিউমার্কেট ১নং গেইটের পাশ দিয়ে গোরস্থানের নতুন গেটের ভিতর দিয়ে যাবেন।

২। কেন্দ্রীয় শহীদ মিনারে যাওয়ার রাস্তাঃ

(ক) আজিমপুর গোরস্থান থেকে যারা কেন্দ্রীয় শহীদ মিনারে যেতে চান তারা আজিমপুর গোরস্থানের মূল গেইট থেকে (গোরস্থানের দক্ষিণ পার্শ্বে) বের হয়ে আজিমপুর সড়ক, আজিমপুর বেবী আইসক্রীম মোড়, পলাশী ক্রসিং, এসএম হল এবং জগন্নাথ হলের সামনের রাস্তা দিয়ে শহীদ মিনারে যাবেন।

(খ) বকশী বাজার, চকবাজার, উর্দূরোড, ঢাকেশ্বরী সড়ক, নাজিম উদ্দিন সড়ক, বাবুপুরা সড়ক এলাকার জনসাধারণ যারা গোরস্থানে  না গিয়ে সরাসরি শহীদ মিনারে যেতে চান তারা পুরাতন রেলওয়ে হাসপাতাল সড়ক, পলাশী ক্রসিং, এসএম হল এবং জগন্নাথ হলের সামনের রাস্তা দিয়ে শহীদ মিনারে যেতে পারবেন।

(গ)  আব্দুল গনি সড়ক, তোপখানা সড়ক, শহীদ ক্যাপ্টেন মনসুর আলী সরণী (পার্ক এভিনিউ) এলাকার যে সমস্ত জনসাধারণ গোরস্থানে না গিয়ে শহীদ মিনারে যেতে চান তারা হাইকোর্ট, দোয়েল চত্বর ক্রসিং, কাজী নজরুল ইসলাম এভিনিউ, টিএসসি’র মোড়, নীলক্ষেত পুলিশ ফাঁড়ি, পলাশী ক্রসিং, এসএম হল এবং জগন্নাথ হলের সামনের রাস্তা দিয়ে শহীদ মিনারে যেতে পারবেন।

(ঘ) যে সব ছাত্র-ছাত্রী ও জনসাধারণ রোকেয়া হল, সামসুন্নাহার হল এবং বিশ্ববিদ্যালয় এর কলাভবন এলাকা হতে সরাসরি শহীদ মিনারে যেতে চান তারা নীলক্ষেত পুলিশ ফাঁড়ি, পলাশী ক্রসিং, এসএম হল এবং জগন্নাথ হলের সামনের রাস্তা দিয়ে শহীদ মিনারে যেতে পারবেন।

৩। যানবাহন চলাচল সম্পর্কিত নির্দেশাবলী ঃ

উপর্যুক্ত বর্ণিত রাস্তা দিয়ে ২০ ফেব্রুয়ারি, ২০১৪ খ্রিস্টাব্দ (৮ ফাল্গুন, ১৪২০ বাংলা) রাত ০৭.০০ টা হতে ২১ ফেব্রুয়ারি, ২০১৪ খ্রিস্টাব্দ (৯ ফাল্গুন, ১৪২০ বাংলা) বেলা ০২.০০ টা পর্যন্ত সব ধরণের যানবাহন চলাচল বন্ধ থাকবে।

গোরস্থান এবং শহীদ মিনারে যারা শ্রদ্ধার্ঘ ও পু®পস্তবক অর্পণ করতে যাবেন তারা অনুগ্রহ করে অন্যদের অসুবিধার কথা ভেবে রাস্তায় বসা বা দাঁড়ানো থেকে বিরত থাকবেন। সকলের চলাচলের সুবিধার জন্য উপরে বর্ণিত রাস্তায় কোন প্রকার প্যান্ডেল তৈরী না করার জন্য অনুরোধ করা হলো। অমর একুশে ফেব্রুয়ারি ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০১৪ খ্রিস্টাব্দ এর পবিত্রতা ও ভাবমূর্তি রক্ষায় ঢাকা মহানগর পুলিশ সকলের সর্বাত্মক সহযোগিতা কামনা করছে।