index
উপাচার্য প্যানেল নির্বাচনে শরীফ এনামুলপন্থীদের নিরঙ্কুশ জয়

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্যানেল নির্বাচনে নিরঙ্কুশ জয়লাভ করেছে সাবেক উপাচার্য  ড. শরীফ এনামুল কবিরপন্থী শিক্ষকদের প্যানেল। সর্বাধিক ৪০ ভোট পেয়ে প্রথম হয়েছেন নৃ-বিজ্ঞান বিভাগের অধ্যাপক ফারজানা ইসলাম। একই প্যানেল থেকে পদার্থ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. আবুল হোসেনও ভোট পেয়েছেন ৪০টি। তবে পরে লটারির মাধ্যমে তিনি দ্বিতীয় হন। আর ৩৩ ভোট পেয়ে তৃতীয় হয়েছেন অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. আমির হোসেন। অন্যদিকে ভারপ্রাপ্ত ভিসিপন্থী প্যানেলের কেউই প্যানেলভুক্ত হতে পারেননি। তাদের মধ্যে সাবেক ভিসি ড. আব্দুল বায়েস পেয়েছেন ২৭ ভোট। নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের অধ্যাপক আফসার আহমেদ ও বর্তমান ভারপ্রাপ্ত উপাচার্য পরিসংখ্যান বিভাগের অধ্যাপক ড. এম এ মতিন পেয়েছেন ২৫ ভোট। বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার এবং উপাচার্য প্যানেলের রিটার্নিং অফিসার আবু বকর সিদ্দিক বৃহস্পতিবার সন্ধ্যায় নির্বাচনের ফলাফল ঘোষণা করেন।
আজ বৃহস্পতিবার সন্ধায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সিনেট হলে এই নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনের ফলাফল আচার্যের কাছে ফ্যাক্স বার্তার মাধ্যমে পৌঁছে দেওয়া হবে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের নিবন্ধক আবু বকর সিদ্দীক। তিনি আরো জানান, উপাচার্য প্যানেলে নির্বাচিত এই তিনজনের তালিকা আগামী রবিবার রাষ্ট্রপতির কাছে পাঠানো হবে। পরে রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের আচার্য আবদুল হামিদ অ্যাডভোকেট যেকোনো একজনকে উপাচার্য হিসেবে নিয়োগ দিবেন।
জানা গেছে, এ নির্বাচনে মোট ভোটার ছিলেন ৭০ জন। তাঁর মধ্যে ফারজানা ইসলাম ও আবুল হোসেন যৌথভাবে ৪০ ভোট পাওয়ায় পরবর্তী সময়ে পাঁচ বার লটারি করা হলে ফারজানা ইসলাম ৩ : ২ ভোট পেয়ে আবুল হোসেনকে পরাজিত করেন। এদিকে মাননীয় আচার্য যদি প্যানেলে প্রথম হওয়া ফারজানা ইসলামকে উপাচার্য হিসেবে দায়িত্ব দেন তবে তিনি হবেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রথম এবং একমাত্র নারী উপাচার্য ।
উপাচার্য প্যানেল নির্বাচনে প্রথম হওয়ার পর তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় ফারজানা ইসলাম   বলেন, সবার সহযোগিতা ও শুভকামনার জন্য আমি প্যানেলে প্রথম হয়েছি। মাননীয় আচার্য আমাকে যোগ্য মনে করলে আমি বিশ্ববিদ্যালয়ের সব সমস্যা সমাধানের লক্ষ্যে কাজ করে যাব। যদি আমি দায়িত্ব পাই তবে বিশ্ববিদ্যালয়কে সচল রাখা এবং শিক্ষা ও গবেষণার দ্বার উন্মুক্ত করে সেশনজট মুক্ত একটি বিশ্ববিদ্যালয় গড়াই হবে আমার প্রধান লক্ষ্য।
নির্বাচনের বিষয়ে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ও নির্বাচনের রির্টানিং কর্মকর্তা আবু বকর সিদ্দিক    বলেন, প্যানেল নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে। নির্বাচনে বিজয়ী প্রথম তিনজনকে নিয়ে গঠিত প্যানেলের তালিকা মহামান্য রাষ্ট্রপতির কাছে পাঠানো হবে। তিনি তাঁর পছন্দের একজনকে নতুন ভিসি হিসেবে নিয়োগ প্রদান করবেন।
প্রসঙ্গত, প্রায় ১১ মাস শিক্ষকদের আন্দোলনের মুখে গত ১২ জানুয়ারি তৎকালীন উপাচার্য আনোয়ার হোসেন পদত্যাগ করেন। এ অবস্থায় উপ-উপাচার্য (শিক্ষা)  এম এ মতিনকে ৩০ দিনের মধ্যে উপাচার্য প্যানেল নির্বাচনের মাধ্যমে উপাচার্য প্যানেল গঠন করে তাঁর কাছে পাঠানোর নির্দেশ দিয়ে ভারপ্রাপ্ত উপাচার্য হিসেবে গত ২২ জানুয়ারি নিয়োগ দেন বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর ও রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ।