1d2041ff11ce9a6c817bc31e687840f6_44573
কোটিপতি বিড়াল!

বিড়ালই বটে! ব্যাংকে আছে প্রায় এক কোটি ইউরো। রোম ও মিলানে দুটি বিলাসবহুল ফ্ল্যাট। শুধু তাই নয়, ইতালির দক্ষিণে ক্যামব্রিয়াতে জমিও আছে একখণ্ড। আর টমাসো নামের বিড়ালটি এত সম্পদের মালিক হয়েছে উত্তরাধিকার সূত্রেই।

না, বিড়ালটির বাবা-মা এত সম্পদ দিয়ে যায়নি তাকে। মুনিব নিঃসন্তান আসুনতাই মৃত্যুর আগে এ কাজটি করে গেছেন। টমাসোকে নিজের সন্তানের মতোই পুষতেন নিঃসন্তান আসুনতা। টমাসোকে আদর করে তিনি কখনো কখনো ডাকতেন টমাসিনো নামে।

ইতালিতে বসবাসরত কোটিপতি এক নিঃসন্তান বৃদ্ধা মারিয়া আসুনতা খুব শখ করে একটি বিড়াল পালা শুরু করেন। নিজের এবং নিজের পোষা বিড়ালের জন্য তিনি রেখেছিলেন একজন সেবিকাও। সবসময় নিজের আগে বিড়ালের খোঁজখবর রাখতেন এই বৃদ্ধা। তিনিই মৃত্যুর আগে উইল করে সকল সম্পত্তি শখের বিড়ালটির নামে লিখে যান। আর এরই মাধ্যমে বৃদ্ধার প্রায় এক কোটি ইউরো বা ৭৫ কোটি টাকা মূল্যের সম্পত্তির মালিক হয়ে যায় ‘টোমাসিনো’ নামের বিড়ালটি।

সেবিকা স্টেফানিয়া বলেন, তার মালিক খুবই ভালবাসতেন তার বিড়ালটিকে। তিনি নিজের নিঃসঙ্গতা কাটানোর জন্যই বিড়ালটিকে নিজের ঘরে নিয়ে আসেন।

ইটালিয়ান আইন অনুসারে কোন বিড়াল সম্পত্তির মালিক হতে পারে না। তাই সরকার কোটিপতি নিঃসন্তান বৃদ্ধা মারিয়া আসুনতার সকল সম্পত্তি তার সেবিকা স্টেফানিয়াকেই দেবার চিন্তা করছেন। তবে শর্ত হলো স্টেফানিয়াকে সারাজীবন ‘টোমাসিনো’র দেখভাল করতে হবে।