images
রাজীব হত্যাকারীদের এখনই মুক্তি নয়: সুপ্রিম কোর্ট

ভারতের সাবেক প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর সাত ঘাতকদের মুক্তির ব্যাপারে তামিলনাড়ু রাজ্য সরকারের সিদ্ধান্তের ওপর স্থগিতাদেশ দিয়েছে ভারতের সুপ্রিম কোর্ট।

তামিলনাড়ু সরকারের সিদ্ধান্তের বিরোধীতা করে বৃহস্পতিবার সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় কেন্দ্রীয় সরকার। সুপ্রিম কোর্টের প্রধানবিচারপতি পি.সদাসিবস এবং দেশের সলিসিটর জেনারেল মোহন প্রসন্নের এক ডিভিশন বেঞ্চ এদিন জানিয়ে দেয় পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত রাজীব হত্যাকারীদের মুক্তি দেওয়া যাবে না। আগামী ৬ মার্চ এই মামালার পরবর্তী শুনানি পর্যন্ত এই স্থগিতাদেশ জারি থাকবে বলে জানিয়ে দেয় দেশটির সর্বোচ্চ আদালত।

মুরুগান, সন্থান, পেরারিভালন, রবার্ট পায়াস, জয়কুমার, রবিচন্দ্রন এবং নরিনী- রাজীব গান্ধীর এই সাত হত্যাকারীকে মুক্তি দেওয়ার ব্যাপারে তামিলনাড়ুর রাজ্য সরকারের সিদ্ধান্তের বিষয়টি নিয়ে বৃহস্পতিবার সকালেই কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে আলোচনা হয়।  বিষয়টি ব্যাখ্যা করেন কেন্দ্রীয় আইনমন্ত্রী কপিল সিব্বাল। তারপরেই রাজীব গান্ধীর হত্যাকারীদের মুক্তির সিদ্ধান্তের বিরোধীতায় সুপ্রিম কোর্টের দারস্থ হয় দেশটির কেন্দ্রীয় সরকার। সরকারের পক্ষ থেকে অ্যাটর্নি জেনারেল সুপ্রিম কোর্টে এই সংক্রান্ত একটি মামলা দায়ের করেন। হত্যাকারীদের মুক্তি রদ করার আবেদন জানানো হয় ওই মামলায়।

লোকসভা ভোটের আগে বুধবার তামিলনাড়ু সরকারের তরফে এহেন সিদ্ধান্তে নতুন করে বিতর্কের সৃষ্টি হয়। গতকালই তামিলনাড়ু সরকারের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয় তিনদিনের মধ্যে কেন্দ্রীয় সরকার সিদ্ধান্ত না দিলে রাজ্য সরকার নিজ ক্ষমতায় তাদের মুক্তি দেবে। প্রশ্ন উঠেছে কেন্দ্রের অনুমতি ছাড়া কোনও রাজ্য এই ধরনের পদক্ষেপ নিতে পারে কি না। যদিও এই প্রসঙ্গে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী সুশীল কুমার শিন্ডে জানিয়েছেন এই বিষয়ে তারা কোন চিঠি পাননি।

রাজ্য সরকারের এই সিদ্ধান্তের সমালোচনা করেছেন ভারতের প্রধানমন্ত্রী মনমোহন সিংসহ প্রয়াত রাজীব পুত্র রাহুল গান্ধী। বৃহস্পতিবার এক বিবৃতিতে তামিলনাড়ু রাজ্য সরকারের এই সিদ্ধান্তের বিরোধীতা করে প্রধানমন্ত্রী বলেন, ‘তামিলনাড়ু সরকারের সিদ্ধান্ত অবৈধ, আইন মেনেই দোষীদের মুক্তি হবে।’ প্রধানমন্ত্রীর মতে রাজীব গান্ধীকে হত্যার মধ্যে দিয়ে দেশের আত্মা আক্রান্ত হয়েছে। সাবেক প্রধানমন্ত্রী রাজীব গান্ধীকে একজন মহান নেতা বলে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, সন্ত্রাসবাদীদের প্রতি কোন দল কিংবা রাজ্য সরকারেরই নরম মনোভাব দেখানো উচিত নয়।

বাবার হত্যাকারীদের মুক্তির কথায় দু:খপ্রকাশ করে রাহুল জানিয়েছেন ব্যক্তিগত ভাবে তিনি মৃত্যুদন্ডের বিরোধী। কিন্তু যদি একজন প্রধানমন্ত্রীর হত্যাকারী হয়ে এইভাবে ছাড়া পাওয়া যায় তবে দেশের সাধারন মানুষ কি ন্যায় বিচার আশা করবেন?