04পাকিস্তানের প্রেসিডেন্ট মামনূন হুসাইন বলেছেন, চীন ও পাকিস্তানের মধ্যে কৌশলগত অংশীদারিত্ব দু’ দেশের মধ্যে এমনকি এতদঞ্চলের জনগণের সামাজিক ও অর্থনৈতিক অগ্রগতিতে সহায়ক হবে। তিনি দু’ দেশের মধ্যে সম্পাদিত চুক্তিগুলো দ্রুত বাস্তবায়নে আরো সমন্বিত ও ধারাবাহিক প্রচেষ্টা চালানোর ওপর জোর দেন। তিনি বলেন, চীন ও পাকিস্তানের মধ্যে উন্নত সংযোগ অর্থনৈতিক ও বাণিজ্য সহযোগিতার সম্প্রসারণে অত্যন্ত তাৎপর্যপূর্ণ।
গতকাল চীনের গ্রেট হল অব দ্য পিপলস-এ চীনের প্রধানমন্ত্রী লি কেকিয়াং সঙ্গে তার সাক্ষাতের সময় পাকিস্তানের প্রেসিডেন্ট এসব কথা বলেছেন। প্রেসিডেন্টের প্রেস সচিব বৃহস্পতিবার জারি করা এক বিবৃতিতে একথা জানিয়েছেন।
দুই নেতা পারস্পরিক স্বার্থ, দ্বিপক্ষীয়, আঞ্চলিক ও আন্তর্জাতিক বিষয়ে ব্যাপক আলোচনা করেছেন। বৈঠকে আরো উপস্থিত ছিলেন, পাকিস্তানের পরিকল্পনা, উন্নয়ন ও সংস্কার বিষয়ক কেন্দ্রীয় মন্ত্রী আহসান ইকবাল, পাঞ্জাবের মুখ্যমন্ত্রী মুহাম্মদ শাহবাজ শরিফ, পররাষ্ট্র প্রতিমন্ত্রী সৈয়দ তারিক ফাতেমী, প্রধানমন্ত্রী বিশেষ সহকারী এবং বিনিয়োগ বোর্ড চেয়ারম্যান মিফতাহ ইসমাঈল।
ক্ষমতায় অভিষিক্ত হবার পর তার প্রথম প্রথম চীন সফরে পাকিস্তানের প্রেসিডেন্টকে স্বাগত জানিয়ে লি বলেন, পাকিস্তান অঞ্চলের একটি গুরুত্বপূর্ণ দেশ এবং এটি এ অঞ্চলের শান্তি, স্থিতিশীলতা এবং বিশ্বের উন্নয়নে উল্লেখযোগ্য অবদান রেখেছে। তিনি পাকিস্তানের সাথে কালের পরীক্ষায় উত্তীর্ণ বন্ধুত্বপূর্ণ সম্পর্ককে অত্যন্ত মূল্যায়ন করে বলে উল্লেখ করেন। সূত্র : দি এক্সপ্রেস ট্রিবিউন।