image_54603.inspiration-mars-red-planetমানুষের মঙ্গলগ্রহ অভিযান জীবনের জন্য হুমকিস্বরূপ হওয়ায় একটি মুসলিম প্রতিষ্ঠান এ কাজ থেকে বিরত থাকার জন্য ‘ফতোয়া’ জারি করেছে। মুসলিমদের উদ্দেশ্যে জারিকৃত এ ফতোয়াটিতে বলা হয়েছে এ অভিযান ‘জীবনের জন্য সত্যিকার হুমকি’। দুবাইভিত্তিক একটি সংবাদ সংস্থার বরাতে এ খবর জানা গেছে।
এ ফতোয়াটি দিয়েছে ইউনাইটেড আরব আমিরাতভিত্তিক প্রতিষ্ঠান ‘জেনারেল অথরিটি অফ ইসলামিক অ্যাফেয়ার্স অ্যান্ড এন্ডওমেন্ট (জিএআইএই)। তারা বলছে, মঙ্গল গ্রহে এ ধরনের ঝুঁকিপূর্ণ অভিযানের অর্থ কোনো উপযুক্ত কারণ ছাড়াই প্রায় মৃত্যুমুখে পতিত হওয়া।
প্রতিষ্ঠানটি জানিয়েছে, যারা এ ধরনের অভিযানে যাবে তাদের আত্মহত্যার মতো ঘটনায় যেমন শাস্তি হয়, তেমন শাস্তি পাওয়ার সম্ভাবনা রয়েছে।
২০২২ সালে ডাচ একটি কোম্পানি মঙ্গলে মানুষ পাঠানোর ঘোষণা দিয়েছে। তবে এ অভিযানে চারজন মানুষকে মঙ্গলে পাঠানো হলেও তাদের পৃথিবীতে ফিরে আসার বিষয়ে কোনো পদক্ষেপ নেওয়া হবে না। গত বছর তারা এজন্য আবেদন আহ্বান করে এবং তাদে দুই লক্ষাধিক আবেদন পায় তারা।
প্রফেসর ড. ফারুক হামাদা বলেন, ‘যে কোনো বিপদের হাত থেকে জীবনের সুরক্ষা প্রদান সব ধর্মের ওপরই অর্পিত দায়িত্ব।’
মার্স ওয়ান ওয়েবসাইট থেকে জানা গেছে, ‘মঙ্গল গ্রহে একটি মানুষের আবাসস্থল গড়ে তোলা মার্স ওয়ানের লক্ষ্য। মঙ্গল গ্রহে মানুষের উপনিবেশ গড়ে তোলা হলে মানুষের আগামী বড় পদক্ষেপ।