11
রাহুলের দুধ, মোদির চা

কংগ্রেস-বিজেপি লড়াইটা বেশ জমে উঠেছে। প্রচারণার অভিনব সব হাতিয়ার নিয়ে মাঠে নেমেছে দুই প্রধান রাজনৈতিক দল। একদিকে মোদি ভোটারদের খাওয়াচ্ছেন বিনামূল্যে চা। অন্যদিকে উত্তর প্রদেশ কংগ্রেসের গোরাকপুর ইউনিট রাহুল গান্ধীর নামে দুধ বিতরণ করছে বিনামূল্যে। ভোটাররাও রশিকতা করে বলছেন, এবার নির্বাচনটা হচ্ছে চা-দুধের লড়াই।

গতকাল শুক্রবার টাইমস অব ইন্ডিয়া অনলাইনে প্রকাশিত এক প্রতিবেদনে জানানো হয়, জেলার ১৯টি ব্লকে বিভিন্ন বুথে রাহুলের ছবিসহ প্লাস্টিকের গ্লাসে দুধ বিতরণ করা হচ্ছে। গ্লাসের গায়ে আবার রাহুল গান্ধীর ছবিও ব্যবহার করা হয়েছে।

কংগ্রেসের স্থানীয় নেতারা জানিয়েছেন, প্রতিটি বুথ থেকে ৫০ লিটার করে রাহুল দুধ বিতরণ করা হবে। সঙ্গে স্লোগান থাকছে- ‘দেশের তরুণদের স্বাস্থ্যবান করতে গরল চায়ের পরিবর্তে আমরা মিষ্টি দুধ বিতরণ করছি।’

এদিকে মোদির চা কর্মসূচির মাধ্যমে সাধারণ জনগণ তাঁকে প্রশ্ন করার সুযোগ পাচ্ছেন। তবে রাহুলের ক্ষেত্রে এমন সুযোগ এখন পর্যন্ত রাখা হয়নি। গত সপ্তাহে আহমেদাবাদে একটি চায়ের দোকানে বসে সারা দেশের মানুষের সঙ্গে কথোপকথনে যুক্ত হয়েছিলেন মোদি। ওই আলোচনা ৩০০টি শহরের এক হাজার চায়ের দোকানে টিভির বড় পর্দায় সরাসরি প্রচার করা হয়।