hrjct6dz_45086
আফগানিস্তান ভয়ানক প্রতিপক্ষ: মিসবাহ উল

এশিয়া কাপে অংশ নেওয়ার আগে ঢাকায় এসে আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে উপস্থিত হয়েছিলেন পাকিস্তানের অধিনায়ক মিসবাহ উল হক।

আজ রবিবার বেলা ১১টায় হোটেল সোনারগাঁও মেঘনা বল ব্রিফিং রুমে তিনি কথা বলেছেন সাংবাদিকদের সঙ্গে। মেসবাহ উল জানালেন, বাংলাদেশ ক্রিকেট টিমকে কঠিন প্রতিপক্ষ মনে করছেন তারা। তবে পাক অধিনায়কের কণ্ঠে ফুটে ওঠে আফগান ভীতি। তিনি মনে করেন আফগানিস্তান ভয়ানক প্রতিপক্ষ।

এশিয়া কাপ পূর্ব সংবাদ সম্মেলনে কথা বলার এক পর্যায়ে ‘আফগান-ভীতি’ জানান পাক অধিনায়ক। বর্তমান চ্যাম্পিয়ন পাকিস্তানের অধিনায়ক এশিয়া কাপের এ আসরে দলের পরিকল্পনা নিয়ে বলেন, আসন্ন এশিয়া কাপে সেরা ক্রিকেট খেলার জন্য আমরা প্রত্যয়ী। ডিফেন্ডিং চ্যাম্পিয়ন হওয়ায় আমাদের উপর বিশেষ কোনও চাপ নেই। আমরা স্বাভাবিক ক্রিকেট খেলতে চাই।

এশিয়া কাপে শিরোপার জন্য লড়বে বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন ভারত, সাথে আছে সাবেক দুই চ্যাম্পিয়ন পাকিস্তান ও শ্রীলঙ্কাও। সুতরাং কতোটা প্রতিদ্বন্দ্বিতামূলক হবে এ আসর? এই প্রশ্নের জবাবে মেসবাহ বলেন, এশিয়া কাপ খুবই প্রতিদ্বন্দ্বিতামূলক হবে। এশিয়ার সেরা দলগুলো এখানে শিরোপার জন্য লড়াই করবে।  ২০১৫ বিশ্বকাপের আগে এই টুর্নামেন্টে ভালো খেলা খুবই গুরুত্বপূর্ণ।

স্বাগতিক বাংলাদেশ নিয়ে তিনি, বাংলাদেশ কঠিন প্রতিপক্ষ। গত এশিয়া কাপে তারা ভারত-শ্রীলঙ্কাকে হারিয়েছিল। ফাইনালেও তারা হেরেছে শেষ মুহূর্তে। আমি মনে করি শতভাগ দিয়ে খেলতে না পারলে বাংলাদেশের বিরুদ্ধে জয় পাওয়া কঠিন।

পাকিস্তান এর আগেও বাংলাদেশে খেলেছে বহুবার। এবারও চেনা কন্ডিশনেই লড়বে তারা। এটি কি তাদের জন্য বিশেষ কোনো সুবিধা দিবে কি না- এমন কথা প্রসঙ্গে মেসবাহ বলেন, আমরা বাংলাদেশে অনেকগুলো ম্যাচ খেলেছি সত্য। গত এশিয়া কাপও এখানেই হয়েছে। সুতরাং এ আসরেও বাংলাদেশে খেলে ভালো ফলাফল করতে চাই আমরা।

সদ্য সমাপ্ত বাংলাদেশ-শ্রীলঙ্কা সিরিজ প্রসঙ্গে তিনি বলেন, বাংলাদেশ-শ্রীলঙ্কা সম্প্রতি একটি সিরিজ খেলেছে। তারা কিছুটা হলেও এর সুবিধা পাবে। এ ছাড়া ভারত শেষ সিরিজে হেরে গেলেও তারা সব সময়ই কঠিন প্রতিপক্ষ। সব মিলিয়ে মনে করছি তুমুল প্রতিদ্বন্দ্বিতামূলক আসর হবে।

এরপরই এশিয়া কাপের নতুনতম দল আফগানিস্তান প্রসঙ্গ উঠে আসে আবার। পাক অধিনায়ক বলেন, আফগানিস্তান ভয়ানক প্রতিপক্ষ। নিজেদের দিনে তারা যেকোনো দলকে হারিয়ে দিতে পারে। দলে বেশ কয়েকজন প্রতিভাবান খেলোয়াড় আছেন। যে কোনো দলকে বিপদে ফেলতে পারে তারা।

নিজ দলের কম্বিনেশন এবং তরুণ খেলোয়াড়দের সম্পর্কে মেসবাহ বলেন, পাকিস্তান দলের কম্বিনেশন চমৎকার। বেশ কয়েকজন ম্যাচ উইনার আছেন দলে। বিশেষ করে তরুণ আহমেদ শেহজাদ, শেরজিল খানরা অনেক ভালো ক্রিকেট খেলছেন। আসন্ন এশিয়া কাপে পাকিস্তান নিজেদের সেরা খেলাটা খেলার ব্যাপারে প্রত্যয়ী।

গত কয়েকটি সিরিজ দেশের বাইরে খেলতে হচ্ছে পাকিস্তানকে। নিরাপত্তা কারনে বিশ্ব ক্রিকেটের কোন দলই পাকিস্তান সফরে যাচ্ছে না। বিষয়টি খেলোয়াড়দের মানসিকতায় বা প্রস্তুতিতে কোনো প্রভাব ফেলছে কি না? এ বিষয়ে পাক কোচ মঈন খান বলেন, এটা সত্য যে, আমরা গত কয়েকটি আসর দেশের বাইরে খেলেছি। কিন্তু বিষয়টি আমাদের খেলায় বা খেলোয়াড়দে মানসিকতায় কোনো প্রভাব ফেলেনি। কারণ আরব আমিরাতের কন্ডিশন পাকিস্তানের মতোই। সেখানে বিশেষ কোনো কিছু নেই। আরব আমিরাতে খেলেও আমাদের সেরা প্রস্তুতি হয়েছে। আশা করি এশিয়া কাপে আমরা তা প্রয়োগ করতে পারবো।