jogonath (13)_71764বিতর্কিত পুলিশ কর্মকর্তা লালবাগ বিভাগের উপ-কমিশনার (ডিসি) হারুন অর রশিদ ও কোতয়ালি থানার ওসি মনিরুজ্জামানকে প্রত্যাহারে ২৪ ঘণ্টা সময় বেধে দিয়েছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতি। তাঁদের প্রত্যাহার করা না হলে কঠোর কর্মসূচির হুমকি দিয়েছে শিক্ষক সমিতি।
দখলে থাকা তিব্বত হলসহ ১০টি হল উদ্ধারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর রাবার বুলেট, কাঁদানে গ্যাস ও লাঠিপেটা করে পুলিশ। এ ঘটনায় তাঁদের দুজনকে প্রত্যাহারে রোববার বিকেলে শিক্ষক সমিতির সভাপতি আলী আক্কাস এই আলটিমেটাম দেন। এ সময় তিনি সোমবার নতুন কর্মসূচি ঘোষণা করেন।
শিক্ষক-শিক্ষার্থীদের আবাসন সংকট নিরসন ও শিক্ষক-শিক্ষক-শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে সোমবার কালো ব্যাজ ধারণ করে ক্যাম্পাসে মানববন্ধন করবে শিক্ষক সমিতি। মানববন্ধন শেষে একটি মিছিল নিয়ে জাতীয় প্রেসক্লাবের সামনে গিয়ে সমাবেশ করবেন তাঁরা। এদিকে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ ও সাধারণ শিক্ষার্থীরাও কাল একই কর্মসূচি পালন করবে।
জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারের সামনে সমাবেশে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অশোক কুমার সাহা উপস্থিত ছিলেন। এ সময় তিনি বলেন, বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বিনা অনুমতিতে শিক্ষক-শিক্ষার্থীদের ওপর হামলা করেছে পুলিশ। বারবার তাদের অনুরোধ করার পরও ক্যাম্পাসে গুলি ও কাদানে গ্যাসের শেল ছোড়া বন্ধ হয়নি। এ হামলায় বিশ্ববিদ্যালয়ের ২৫০ জন শিক্ষার্থী আহত হয়েছে।এদিকে সন্ধ্যায় অনুষ্ঠিত বিশ্ববিদ্যালয়ের জরুরী সিন্ডিকেট বৈঠকে শিক্ষক বাছাই প্রক্রিয়া স্থগিত করে বুয়ট এর সাবেক উপাচার্য ও সিন্ডিকেট অধ্যাপক ডম হাবিবুর রহমানকে আহবায়ক করে ৬ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়। কমিটি আগামী সাত দিবসের মধ্যে প্রতিবেদন জনা দিতে বলা হয়েছে।
উল্লেখ্য হারুন সংসদের সাবেক বিরোধীদলীয় চীফ হুইপ জয়নুল আবেদীন ফারুককে রাস্তায় ফেলে পিটিয়ে শিরোনাম হয়েছিলেন। তৎকালীন স্বরাষ্ট্রমন্ত্রী ম খা আলমগীর চীফ হুইপকে পেটানোর প্রুস্কার হিসেবে হারুনকে ডিসি হিসেবে পদোন্নতি দেয়া হয়েছে বলে মিডিয়ায়ে জানিয়েছিলেন। অন্যদিকে ওসি মনিরুজ্জামান ও বিতর্কিত। তার বাড়ি গোপালগঞ্জ হওয়ায় পুরনো ঢাকায় ইতোমধ্যে তিনি বেশ কিছু অপকর্মের জন্ম দিয়েছেন।