11 copyঢাকা, ২৩ ফেব্রুয়ারি: হার্ডহিটার ব্যাটসম্যান ওপেনার তামিম ইকবাল ও সদ্য সাবেক সহ-অধিনায়ক অলরাউন্ডার মাহমুদ উল্ল্যাহকে ছাড়াই আসন্ন ১২তম এশিয়া কাপের দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। শনিবার রাতে এ দল ঘোষণা করা হয়।
ঘাড়ে চোটের কারণে এশিয়া কাপ থেকে বাদ পড়েছেন ঝড়ো ওপেনার তামিম ইকবাল। আর বিগত কয়েকটি বাজে ফর্মের কারণে বাদ পড়েছেন মাহমুদউল্লাহ রিয়াদ।
অন্যদিকে দলে জায়গা ফিরে পেয়েছেন ইমরুল কায়েস ও জিয়াউর রহমান। বিসিবি ঘোষিত ১৪ সদস্যের দলে ডাক পেয়েছেন অভিজ্ঞ ক্রিকেটার আব্দুর রাজ্জাকও।
এদিকে সাকিব আল হাসান দলে এশিয়া কাপে থাকলেও দুই ম্যাচ পরে তিনি দলে যোগ দেবেন। বাংলাদেশ-শ্রীলংকা সিরিজের দ্বিতীয় ম্যাচে বাজে শট খেলে আউট হওয়ার পর ক্যামেরার রিলেতে তা দেখানোর পর সাকিবের দৃষ্টি কটু অঙ্গভঙ্গির কারণে বাংলাদেশ ক্রিকেট বোর্ড তাকে তিন ম্যাচের জন্য নিষিদ্ধ করে। যার কারণে শ্রীলংকা সিরিজের শেষ ম্যাচে দলে ছিলনা সাকিব।
১২তম এশিয়া কাপের দ্বিতীয় ম্যাচে শক্তিশালী ভারতের বিপক্ষে ২৬ ফেব্রুয়ারি ফতুল্লায় মুখোমুখি হবে টাইগাররা। স্বাগতিক বাংলাদেশসহ এবারের এশিয়া কাপে প্রথমবার অংশ নেবে আফগানিস্তান। এছাড়া ভারত, শ্রীলঙ্কা ও পাকিস্তান তো থাকছেই।
এর আগে ২০১২ সালে ঘরের মাঠে বিশ্বকাপ চ্যাম্পিয়ন ভারত ও শ্রীলঙ্কাকে কাঁদিয়ে ফাইনালে খেলে মুশফিকরা। শক্তিশালী পাকিস্তানের কাছে মাত্র ২ রানে হারে স্বাগতিকরা।
বাংলাদেশ দল : মুশফিকুর রহিম (অধিনায়ক), আনামুল হক বিজয়, ইমরুল কায়েস, শামসুর রহমান, নাঈম ইসলাম, মুমিনুল হক, নাসির হোসেন, আরাফাত সানী, জিয়াউর রহমান, আব্দুর রাজ্জাক, সোহাগ গাজী, মাশরাফি বিন মুর্তজা, রুবেল হোসেন, আল আমিন, সাকিব আল হাসান।