11 এবারের মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে ‘এক্স’ নামে একটি অ্যান্ড্রয়েডনির্ভর নকিয়া স্মার্টফোন দেখা মিলতে পারে। তবে গুঞ্জন উঠেছে, শুধু এক্স স্মার্টফোনটিই নয় একাধিক মডেলের অ্যান্ড্রয়েডনির্ভর স্মার্টফোন বাজারে আনতে কাজ করছে নকিয়া। এক খবরে এ তথ্য জানিয়েছে এনডিটিভি।

চীনের প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট টেক ডট কিউকিউ দাবি করেছে, ফাঁস হওয়া ইমেইল তথ্য অনুযায়ী ‘এক্স’ স্মার্টফোনটি ছাড়াও আরও দুটি মডেলের অ্যান্ড্রয়েডনির্ভর স্মার্টফোন তৈরিতে কাজ করছে নকিয়া। নতুন দুটি স্মার্টফোনের একটির কোড নাম হচ্ছে ‘এক্সএক্স’ এবং অপরটির নাম এখনও অজানা।

বাজার বিশ্লেষকেরা ধারণা করছেন, ‘এক্স’ ছাড়া নকিয়ার অন্য দুটি স্মার্টফোনের একটি হবে এন্ট্রি লেভেল বা কমদামের এবং অন্যটি হচ্ছে হাইএন্ড বা বেশি দামের স্মার্টফোন। তবে এই দুটি স্মার্টফোন বাজারে আনতে কিছুটা সময় নেবে নকিয়া।

বার্সেলোনায় অনুষ্ঠিতব্য এবারের মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে ‘এক্স’ স্মার্টফোনটি উন্মুক্ত করে বাজারে জনপ্রিয়তা যাচাই করে দেখতে চাইছে নকিয়া। এক্স বাজারে ভালো বিক্রি হলে পরবর্তী দুটি মডেল দ্রুতই বাজারে আনবে নকিয়া।
বাজার বিশ্লেষকেরা ধারণা করছেন, এ বছরের মে থেকে জুন মাস নাগাদ নকিয়ার তিনটি মডেলের অ্যান্ড্রয়েডনির্ভর স্মার্টফোন বাজারে চলে আসবে। এর মধ্যে নকিয়ার ‘এক্স’ স্মার্টফোনটির দাম হতে পারে ১১০ মার্কিন ডলার। ২৪ ফেব্রুয়ারিতেই ‘এক্স’ স্মার্টফোনটি উন্মুক্ত করতে পারে ফিনল্যান্ডের মোবাইল নির্মাতা প্রতিষ্ঠানটি। এই স্মার্টফোনটিতে চার ইঞ্চি মাপের ডিসপ্লে, ১.২ গিগাহার্টজের ডুয়াল কোর স্ন্যাপড্রাগন ২০০ প্রসেসর, ৫১২ র্যাম থাকবে।
পেছনে পাঁচ মেগাপিক্সেলের ক্যামেরাযুক্ত স্মার্টফোনটিতে ব্লুটুথ ও চার গিগাবাইট ইন্টারনাল স্টোরেজ থাকবে। দুই সিম সুবিধার স্মার্টফোনটিতে অ্যান্ড্রয়েড কিটক্যাট সমর্থন করবে। একাধিক রঙে বাজারে আসবে নকিয়া এক্স।