images বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে সম্পর্ক উন্নয়নের একটি বিশাল সম্ভাবনা রয়েছে বলে মন্তব্য করেছেন বাংলাদেশে নিযুক্ত মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত ড্যান ডব্লিউ মজিনা। তিনি বলেন, আমি নিজে সে সম্পর্ক তৈরির জন্য কাজ করছি। গতকাল (শনিবার) সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে ‘ইউএস সোসাইটি এন্ড কালচার’ শীর্ষক দু’দিনব্যাপী কলেজ শিক্ষকদের কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।
বাংলাদেশ অ্যাসোসিয়েশন ফর আমেরিকান স্টাডিজ এবং আমেরিকান সেন্টার-এর যৌথ উদ্যোগে এই কর্মশালার আয়োজন করা হয়। কর্মশালায় দেশের বিভিন্ন কলেজ থেকে ৩৫ জন শিক্ষক প্রতিনিধি অংশগ্রহণ করেছেন।
মজিনা বলেন, এ ধরনের কর্মশালার মাধ্যমে আমেরিকার জনগণ, সাংস্কৃতিক, রাজনৈতিক ও অর্থনৈতিক অবস্থাসহ বিভিন্ন বিষয় জানা যাবে। আমরা সবসময় এ ধরনের কর্মশালায় সাপোর্ট দিয়ে থাকি। ঢাকা বিশ্ববিদ্যালয় এক্ষেত্রে আমাদের ভালো অংশীদার।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় জন এফ কেনেডি বাংলাদেশকে সমর্থন দিয়েছিলেন। তার সমর্থনের কথা বাংলাদেশ ভুলবে না। আমেরিকা বাংলাদেশকে অব্যাহতভাবে সহযোগিতা করে যাচ্ছে। ভবিষ্যতেও করবে। তিনি বলেন, বাংলাদেশের সঙ্গে কিছুদিন আগে টিকফা চুক্তি স্বাক্ষরিত হয়েছে। অচিরেই যুক্তরাষ্ট্র তাদের বাজারে বাংলাদেশি পণ্যকে বিশেষ সুবিধা প্রদান করবে। এছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয় যুক্তরাষ্ট্রের দূতাবাসের সঙ্গে অংশীদারিত্বমূলক কাজ করে যাচ্ছে এবং ভবিষ্যতেও করবে।
এ সময় বাংলাদেশ অ্যাসোসিয়েশন ফর আমেরিকান স্টাডিজের প্রেসিডেন্ট প্রফেসর ড. আহমেদ এ জামালের সভাপতিত্বে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- ঢাবি ইতিহাস বিভাগের প্রফেসর ড. সৈয়দ আনোয়ার হোসেন, সহযোগী অধ্যাপক ড. ইফতিখার ইকবাল, ইংরেজি বিভাগের প্রফেসর ড. ফখরুল আলম প্রমুখ।