12টাঙ্গাইল, ২৪ ফেব্রুয়ারি: পুলিশের প্রিজনভ্যানে হামলা চালিয়ে ছিনতাই হওয়া জেএমবির ফাঁসির দণ্ডপ্রাপ্ত আসামি জঙ্গি রাকিবুল হাসান ওরফে হাফেজ মাহমুদ (৩৫) পুলিশের হাতে আটক হওয়ার পর কথিত বন্দুকযুদ্ধে নিহত হয়েছেন।
টাঙ্গাইলের সখীপুর থানার ওসি মোখলেসুর রহমান জানান, রাকিবকে নিয়ে পলাতক বাকি আসামিদের গ্রেফতারে অভিযান চলাকালে রোববার দিনগত রাত ৩টার দিকে উপজেলার বেলতৈল এলাকায় জঙ্গিরা পুলিশের উপস্থিতি টের পেয়ে গুলি ছোঁড়ে। এসময় পুলিশও পাল্টা গুলি ছোঁড়ে। এতে জঙ্গি রাকিব হাসান ঘটনাস্থলেই নিহত হয়।
ওসি আরো জানান, বন্দুকযুদ্ধে তিন পুলিশ সদস্য আহত হয়েছেন। তাদের মির্জাপুর কুমুদিনী হাসপাতালে ভর্তি করা হয়েছে।
প্রিজনভ্যানে হামলা চালিয়ে আসামি ছিনিয়ে নেয়ার পাঁচ ঘণ্টার মাথায় টাঙ্গাইলের মির্জাপুরের তক্তারচালা এলাকা থেকে রাকিব হাসানকে গ্রেফতার করেছিল পুলিশ। তাকে গ্রেফতারের ১১ ঘন্টা পর কথিত বন্দুকযুদ্ধে ফাঁসির দণ্ডপ্রাপ্ত এই জঙ্গি নেতা নিহত হলো।
রোবাবর সকাল সোয়া ১০টার দিকে ময়মনসিংয়ের ত্রিশালের ভোগড়া এলাকায় পুলিশের প্রিজন ভ্যানে বোমা হামলা ও গুলি করে জেএমবির ফাঁসির দণ্ডপ্রাপ্ত তিন সদস্য রাকিবুল হাসান ও সালাউদ্দিন সালেহীন ওরফে সানি (৩৮) এবং বোমা মিজানকে (৩৫) ছিনিয়ে নেয় সন্ত্রাসীরা। তিনজনের মধ্যে রাকিব ও সালেহিন ফাঁসির দণ্ডপ্রাপ্ত এবং মিজান যাবজ্জীবন কারাদণ্ডপ্রাপ্ত আসামি।
ওই হামলায় প্রিজন ভ্যানে থাকা এক পুলিশ কনস্টেবল নিহত ও আরো দুইজন আহত হন।