images
রাজশাহী মহানগর বিএনপিতে স্থবিরতা

পুলিশ কনস্টেবল সিদ্ধার্থ সরকার হত্যা ও বিস্ফোরকদ্রব্য মামলায় বিএনপির কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব, সাবেক মেয়র ও মহানগর সভাপতি মিজানুর রহমান মিনু, বর্তমান মেয়র মোসাদ্দেক হোসেন বুলবুল, মহানগর সাধারণ সম্পাদক এডভোকেট শফিকুল হক মিলনসহ ৩৪ জনকে আদালত কারাগারে পাঠানোয় কার্যত নেতৃত্বশূন্য হয়ে পড়েছে মহানগর বিএনপি। এছাড়া কারাগারে পাঠানোর নেতাকর্মীদের মধ্যে ১৪ জনই বর্তমান সিটি করপোরেশনের প্রভাবশালী কাউন্সিলর। এতে সিটি করপোরেশনের কার্যক্রমেও স্থবিরতার আশঙ্কা দেখা দিয়েছে। এদিকে শীর্ষ নেতাদের কারাগারে পাঠানোর প্রতিবাদ ও মুক্তির দাবিতে গতকাল বিকালে নগরীতে প্রতিবাদ ও বিক্ষোভ কর্মসূচি পালন করেছে জেলা ও মহানগর বিএনপি। মহানগর বিএনপির ভারপ্রাপ্ত সভাপতি নজরুল হুদার সভাপতিত্বে ভুবনমোহন পার্কে অনুষ্ঠিত সমাবেশে জেলা বিএনপির সাধারণ সম্পাদক এডভোকেট কামরুল মনির, দলের কেন্দ্রীয় সদস্য শহীদুন্নাহার কাজী হেনা, এরশাদ আলী ঈশা, গোলাম মোস্তফা মামুন, তাজমুল হোসেন প্রমুখ বক্তব্য রাখেন। বক্তারা অবিলম্বে দলীয় শীর্ষ নেতাদের নিঃশর্ত মুক্তির দাবি জানান। অন্যথায় রাজশাহীবাসীকে সঙ্গে নিয়ে দুর্বার আন্দোলনের মাধ্যমে তাদের মুক্ত করে আনার ঘোষণা দেন। সভাপতির বক্তব্যে মহানগর বিএনপির ভারপ্রাপ্ত সভাপতি নজরুল হুদা বলেন, আগামী ২৭ ফেব্রুয়ারির মধ্যে রাজশাহী বিএনপির শীর্ষ নেতাদের মুক্তি না দিলে কঠোর কর্মসূচি ঘোষণা করা হবে। এর আগে সোমবার রাত সাড়ে ৯টার দিকে মিনু-বুলবুল-মিলনসহ ৩৪ শীর্ষ নেতার সকলের নিশর্ত মুক্তির দাবিতে নগরীর রাজারহাতা এলাকায় মহানগর ছাত্রদলের নেতাকর্মীরা বিক্ষোভ মিছিল বের করলে পুলিশ বাধা দেয়। এ সময় ছাত্রদল নেতাকর্মীদের সঙ্গে পুলিশের ধাওয়া-পাল্টা ধাওয়া ও সংঘর্ষ ঘটনা ঘটে। পরে বিক্ষুব্ধ ছাত্রদল নেতাকর্মীরা ৪টি অটোরিকশা ও একটি প্রাইভেট কার ভাঙচুর করে। বোয়ালিয়া মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা জিয়াউর রহমান বলেন, গাড়ি ভাঙচুরের খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে রাবার বুলেট ও টিয়ারশেল নিক্ষেপ করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। তবে কাউকে আটক করা সম্ভব হয়নি।
অপরদিকে, মেয়র ও প্রভাবশালী ১৪ কাউন্সিলর জেলহাজতে যাওয়ায় রাজশাহী সিটি করপোরেশনের কার্যক্রমে স্থবিরতার আশঙ্কা দেখা দিয়েছে। এ অবস্থায় প্রশাসনিক শূন্যতা পূরণে রাসিকের তিন নম্বর প্যানেল মেয়র ও ৯নং জোনের সংরক্ষিত কাউন্সিলর নুরুন্নাহার বেগম গতকাল ভারপ্রাপ্ত মেয়রের দায়িত্বভার গ্রহণ করেন। সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা আজাহার আলী মানবজমিনকে জানান, সিটি মেয়র, প্যানেল মেয়র-১ ও প্যানেল মেয়র-২ কারাগারে থাকার কারণে গতকাল সকালে প্যানেল মেয়র-৩ ও রাসিকের ৯নং জোনের সংরক্ষিত আসনের কাউন্সিলর নুরুন্নাহার বেগম ভারপ্রাপ্ত মেয়র হিসেবে দায়িত্বভার গ্রহণ করেছেন। সিটি মেয়র না আসা পর্যন্ত তিনিই দায়িত্ব পালন করবেন।
প্রসঙ্গত, গত বছরের ২৬শে ডিসেম্বর নগরীর লোকনাথ স্কুল মার্কেট এলাকার রাস্তায় পুলিশ ভ্যানে বোমা হামলায় গুরুতর আহত পুলিশ কনস্টেবল সিদ্ধার্থ সরকার মারা যান। ওই রাতেই বোয়ালিয়া মডেল থানার এসআই রফিকুল ইসলাম বাদী হয়ে হত্যা ও বিস্ফোরক আইনে দু’টি মামলা করেন। ওই মামলায় হাইকোর্টের নির্দেশে সোমবার মহানগর বিএনপির শীর্ষ ৩৪ নেতা রাজশাহীর অতিরিক্ত চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে হাজির হয়ে জামিনের আবেদন জানান। শুনানি শেষে আদালতের শেখ মেরিনা সুলতানা জামিন নামঞ্জুর করে সকলকে জেলহাজতে পাঠানোর নির্দেশ দেন।