20140221_202736_45685
লেবার দলীয় সংসদ সদস্য প্রার্থী রূপা হকের সঙ্গে কিছুক্ষণ

আগামী বছর ব্রিটেনের সাধারণ নির্বাচন। কিন্তু এর মধ্যেই শুরু হয়ে গেছে প্রার্থী বাছাই, চূড়ান্ত করণ, নির্বাচনী ক্যাম্পেইনসহ নানা নির্বাচনী প্রচারণা। এবার ব্রিটেনের সাধারণ নির্বাচনে প্রধান দুই দল কনজারভেটিভ এবং বিরোধী দল লেবার পার্টি ব্রিটিশ বাংলাদেশিদের মধ্য থেকে তাদের প্রার্থী মনোনয়ন চূড়ান্ত করেছে। লেবার দল থেকে নয়া প্রার্থী হিসেবে টিউলিপ সিদ্দিকী এবং রূপা হকের নাম চূড়ান্ত হয়েছে। একই সঙ্গে কনজারভেটিভ দল থেকে মিনা রহমানের নাম ঘোষিত হয়েছে।

তিন বাংলাদেশির নাম চূড়ান্ত হওয়ার পর এক সন্ধ্যায় কথা হলো রূপা হকের সঙ্গে। ১৯৫২ সালের ভাষা আন্দোলনের মহান শহীদদের আত্মার প্রতি শ্রদ্ধা জানিয়ে রূপা বললেন, তিনি ভালোবাসেন বাংলাদেশ ও বাংলাদেশের জনগণকে। বাংলাদেশিরা অত্যন্ত অতিথি পরায়ণ এবং সহজ-সরল। তিনি গর্বের সঙ্গে বলেন, বাংলাদেশিরা সহজেই কাউকে আপন করে নেন।

কিংস্টন ইউনিভার্সিটির সোসিওলজির এই অধ্যাপক ড. রুপা হক রূপা জানালেন, ২০১০ সালে তিনি লন্ডন বার অব ইলিং-এর ডেপুটি মেয়রের দায়িত্ব সফলতার সঙ্গে পালন করেছেন। তিনি ইউরোপীয় পার্লামেন্টের মেম্বার পদেও প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন।

রূপার বর্তমান সংসদীয় আসন হলো ইলিং সেন্ট্রাল ও বেকটন। তার মতে, এই আসন বর্তমানে লেবার দলের উইনিং সিট, যে কারণে সবাই মিলে সহযোগিতা করলে এ আসনে তিনি জয়ী হবেন বলেই দৃঢ় আশাবাদ ব্যক্ত করলেন।

আসন্ন নির্বাচন প্রসঙ্গে রূপা জানালেন, তিনি পুরোদমে ক্যাম্পেইন চালিয়ে যাচ্ছেন। প্রচুর সাড়াও পাচ্ছেন। তিনি আরও বলেন, আমি জানি, ব্রিটেনে বসবাস করলেও বাংলাদেশিরা দেশের বিভিন্ন রাজনৈতিক ও মতাদর্শের অনুসারী হয়ে কাজ করছেন। সেজন্যে তিনি সকল দল মত নির্বিশেষে তাকে জয়ী করার জন্য সহযোগিতার আহ্বান জানান।

বাংলাদেশে নারীর ক্ষমতায়ন ও সক্ষমতা নিয়ে আশাবাদী রূপা বলেন, বিগত কয়েক বছরে বাংলাদেশ এ ক্ষেত্রে বিরাট অগ্রগতি সাধন করেছে। তিনি মনে করেন, এ ক্ষেত্রে আরও উন্নতি করার যথেষ্ট সম্ভাবনা রয়েছে। বাংলাদেশকে সেটা কাজে লাগাতে হবে।

অধ্যাপনার পাশাপাশি রূপা হক গার্ডিয়ান ও ট্রিবিউন-এ কলাম লিখে থাকেন। ইতোপূর্বে তার প্রকাশিত দুটি বই সুধী সমাজের ব্যাপক প্রশংসা অর্জন করেছে।ব্যক্তিগত জীবনে রূপা হকেরা তিন বোন। তার ছোট বোন বিবিসির বিখ্যাত অ্যাংকর কনি হক। বাবা মসদুল আবেদিল হক ১৯৬০ সালে ব্রিটেনে এসে বসবাস শুরু করেন। রূপার বড় বোন নিরা পেশায় একজন স্থপতি।