হংকং ও মধ্যপ্রাচ্যের কয়েকটি দেশে ৩ লাখ গৃহকর্মীর কর্মসংস্থানের সুযোগ সৃষ্টিযশোর, ১ মার্চ, ২০১৪ : বাংলাদেশ থেকে হংকং ও মধ্যপ্রাচ্যের কয়েকটি দেশে ৩ লাখ গৃহকর্মী নেয়া হচ্ছে। মাত্র ২০ হাজার টাকায় একজন মহিলা গৃহকর্মীর কাজের জন্য সেখানে যেতে পারবেন। সে লক্ষ্যে আজ শনিবার বাগেরহাট চিংড়ি গবেষণা ইনস্টিটিউটে হংকংস্থ প্রতিনিধির মাধ্যমে বাছাই শুরু হয়েছে। বাংলাদেশী পার্টনার মেসার্স এসএ ট্রেডিং এবং মেসার্স টেকনিক ইমপ্লয়মেন্ট সার্ভিস সেন্টারের যৌথ উদ্যোগে আয়োজিত বাছাই শেষ হবে আগামী রোববার।

যশোর জেলা জনশক্তি ও কর্মসংস্থান অফিস সূত্র জানায়, বাগেরহাট চিংড়ি হবেষণা ইনস্টিটিউট কেন্দ্রে বাছাইয়ে যারা টিকে যাবে তারা হংকং এ গৃহকর্মীর কাজের জন্য যেতে পারবেন। সেখানে তারা ৪১ হাজার ৫শ’ টাকা বেতনে কাজ করতে পারবেন। আর যারা বাছাইয়ে টিকবে না তারা মধ্যপ্রাচ্যের দুবাই, কাতার, জর্ডান, লেবাননে যেতে পারবেন। তাদের বেতন হবে ১৪ থেকে ১৬ হাজার টাকা। তবে বাছাইকৃত প্রার্থীদের ফ্রি থাকা খাওয়াসহ ২ মাস হংকং এর প্রশিক্ষক দিয়ে হাউস কিপিংসহ ভাষার উপর প্রশিক্ষণ দেয়া হবে।

জেলা জন শক্তি ও কর্মসংস্থান অফিসের সহকারী পরিচালক রাহেনুল ইসলাম জানান, ২৪ থেকে ৩৫ বছরের মহিলাদের ২ কপি পাসপোর্ট সাইজের ছবিসহ বাছাই কেন্দ্রে উপস্থিত হতে হবে। জনশক্তি কর্মসংস্থান, প্রশিক্ষণ ব্যুরোর অতিরিক্ত মহা-পরিচালক জাবেদ আহমেদের উপস্থিতিতে এ বাছাই অনুষ্ঠিত হবে। জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর অতিরিক্ত সচিব শামছুন নাহার স্বাক্ষরিত চিঠির মাধ্যমে এ প্রজ্ঞাপন জারি করা হয়েছে।