ফাইনালে ফেদেরার
ফাইনালে ফেদেরার

দুবাই, ১ মার্চ ২০১৪ : বিশ্বের এক নম্বর তারকা ও বর্তমান চ্যাম্পিয়ন নোভাক জকোভিচকে পরাজিত করে দুবাই ওপেনের ফাইনাল নিশ্চিত করেছেন সুইস তারকা রজার ফেদেরার। গত ১৮ মাসে সার্বিয়ান জকোভিচের বিপক্ষে ফেদেরারের এটাই প্রথম জয়। গতবার সেমিফাইনালে ১৭বারের গ্র্যান্ড স্ল্যাম জয়ী ফেদেরার ছয়বারের মেজর চ্যাম্পিয়ন জকোভিচকে ৩-৬, ৬-৩, ৬-২ গেমে পরাজিত করে ফাইনালের টিকেট পান। দূর্দান্ত কিছু গ্রাউন্ডস্ট্রোকের সাথে নেটেও নিজেদের দক্ষতার প্রমান দিয়েই ফেদেরার জয় ছিনিয়ে নেন।

প্রথম সেটে ৬-৩ গেমে জয়ের পরে দ্বিতীয় সেটের পঞ্চম গেমে যখন ব্রেক পয়েন্ট অর্জণ করেন তখন ধরেই নেয়া হয়েছিল নিজের চ্যাম্পিয়নশীপ ধরে রাখার পথে বেশ ভালই এগিযে যাচ্ছেন নোভাক। কিন্তু কয়েক মুহূর্তের বৃষ্টি তার এই পথচলাকে থামিয়ে দেয়। কিছুক্ষন খেলা বন্ধ থাকার পরে পুনরায় যখন দুই খেলোয়াড় কোর্টে ফিরে আসেন তখন অন্য এক ফেদেরারকে দেখতে পায় সমর্থকরা। বার বার নেটের সামনে চলে এসে তিনি ১৭টি শটের মধ্যে ১১টিতেই পয়েন্ট অর্জন করেন। এটা মূলত তার নতুন কোচ স্টিফেন এডবার্গেরই কৌশল। নিজের সময়েও এডবার্গ ভলি শটে বেশ পারদর্শী ছিলেন।

পাঁচবারের দুবাই ওপেন জয়ী ফেদেরার ম্যাচ শেষে বলেছেন, ‘আজকের রাতটা অনেক উপভোগ্য ছিল। সমর্থকদের সাথে সাথে আমিও ম্যাচটা বেশ উপভোগ করেছি। যদিও ম্যাচের শুরুটা মোটেই ভাল ছিলনা। কিন্তু সমর্থকরা আমার উপর চাপ সৃষ্টি করেছে এবং এরপরই আমি ভাল খেলতে শুরু করি। এখানকার কোটর্টা বেশ দ্রুতগতির। তাই আমি সবসময়ই আগ্রাসী হবার চেষ্টা করেছি। স্টিফেনের ভলি খেলার ইচ্ছা আমার সবসময়ই ছিল, কিন্তু এই মূহুর্তে আমার যা আছে সেটা নিয়েই কাজ করছি।’ ফাইনালে ফেদেরারের প্রতিপক্ষ চেক রিপাবলিকের টমাস বার্ডিচ। গতবার বার্ডিচকে ফাইনালে পরাজিত করে জকোভিচ শিরোপা জিতেছিল। বিশ্বের ছয় নম্বর র‌্যাঙ্কধারী বার্ডিচ সেমিফাইনালে জার্মান সপ্তম বাছাই ফিলিপ কোলশ্রেইবারকে ৭-৫, ৭-৫ গেমে পরাজিত করে ফাইনাল নিশ্চিত করে।