1

নিখোঁজ বিমানের ‘শেষ কথা’ নিয়ে বিভ্রান্তি!

চার সপ্তাহ বাদে নিখোঁজ বিমানের শেষ কথা নিয়ে নতুন তথ্য দিল মালয়েশিয়া। বিমানটির ককপিট থেকে শেষ বলা কথাটি “সব ঠিক আছে, শুভরাত্রি” ছিল না, ছিল “শুভরাত্রি মালয়েশীয় থ্রি সেভেন জিরো”।

সোমবার রাতে নিজেদের আগের জানানো কথা থেকে সরে এসে মালয়েশীয় কর্তৃপক্ষ নতুন করে এ তথ্য জানিয়েছে। ফ্লাইট এমএইচ-৩৭০ নিখোঁজ হয়ে যাওয়ার প্রায় চার সপ্তাহ পর এই সংশোধনটি করলো মালয়েশীয় কর্তৃপক্ষ।

মালয়েশীয় বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ বিবৃতিতে বলেছে, “আমরা এটি নিশ্চিত করতে চাই যে, এয়ার ট্র্যাফিক কন্ট্রোলারের সঙ্গে বিমানের ককপিটের সর্বশেষ কথাটি হয়েছিল ০১১৯ এ (মালয়েশীয় সময়) এবং কথাটি ছিল “শুভরাত্রি মালয়েশীয় থ্রি সেভেন জিরো”। এই কথাটি বলার কয়েক মিনিট পরই বিমানটি থেকে যোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন করে দেয়া হয় এবং বিমানটি মালয় উপদ্বীপ অতিক্রম করে ভারত মহাসাগরের দিকে উড়ে গিয়ে নিখোঁজ হয়ে যায়।

অনুসন্ধানের ক্ষেত্রে অব্যবস্থাপনা ও তথ্য গোপন করে রাখার জন্য মালয়েশীয় কর্তৃপক্ষের তীব্র সমালোচনা করে আসছে চীন।

রাডার তথ্য, স্যাটেলাইট ইমেজ কোন কিছুই বাইরে রাখা হয়নি তল্লাশি অভিযান থেকে। দক্ষিণ ভারত মহাসাগরের ঝঞ্ঝাবিক্ষুব্ধ জলরাশিতে তন্ন তন্ন করে খোঁজা হচ্ছে বিমানটি। কিন্তু শেষ খবর পাওয়া পর্যন্ত বিমানটির কোনো একটি টুকরো অংশেরও সন্ধান পাওয়া যায়নি।

মালয়েশীয় কর্তৃপক্ষ বলছে, বিমানটি সচেতনভাবে কেউ ঘুরিয়ে নিয়ে গেছে। তাদের এ কথায় ঘটনার সঙ্গে বিমানের পাইলটরা জড়িত থাকতে পারে বলে অনুমান বেশ কিছুদিন ধরেই গভীর থেকে গভীরতর হচ্ছে।

৮ মার্চ বিমানটি নিখোঁজ হওয়ার পর ১২ মার্চ চীনে নিযুক্ত মালয়েশীয় রাষ্ট্রদূত নিখোঁজ বিমানের চীনা যাত্রীদের পরিবারগুলোকে জানিয়েছিলেন বিমানটি থেকে বলা শেষ কথা ছিল, “সব কিছু ঠিক আছে, শুভরাত্রি”।

নিখোঁজ বিমানটির খোঁজে মঙ্গলবারও নয়টি জাহাজ ও ১০টি বিমান সাগরে তল্লাশি অভিযান অব্যাহত রেখেছে।