1
জনগণকে উন্নত স্যানিটেশন সুবিধা দেয়া হবে: রাঙ্গাঁ

এলজিআরডি ও সমবায় প্রতিমন্ত্রী মোঃ মসিউর রহমান রাঙ্গাঁ বলেছেন, সহস্রাব্দের উন্নয়ন লক্ষ্যমাত্রানুযায়ী ২০১৫ সালের মধ্যে বাংলাদেশের ৬৬% জনগণকে উন্নত স্যানিটেশন সুবিধা দেয়া হবে। এ জন্য কর্মসূচি হাতে নেয়া হয়েছে। এ লক্ষ্য অর্জনে সরকারের পাশাপাশি সামাজিক-স্বেচ্ছাসেবী সংগঠন ও দাতা সংস্থার সহায়ক ভূমিকা অপরিহার্য।
মঙ্গলবার সিরডাপ মিলনায়তনে সুবিধা বঞ্চিত মানুষকে স্বল্প ব্যয়ে উন্নত স্যানিটেশন সুবিধা পৌঁছে দিতে ইকো কো-অপারেশন, আইডিই-বাংলাদেশ ও দুস্থ স্বাস্থ্য কেন্দ্র কর্তৃক ‘সানমার্ক-সিটি’ প্রকল্পের আনুষ্ঠানিক উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্য তিনি এ কথা বলেন। ইকো কো-অপারেশনের আঞ্চলিক ব্যবস্থাপক পেপিজন ট্র্যাম্পম্যানের সভাপতিত্বে এতে আলোচনায় অংশ নেন ইকো প্রতিনিধি লিনার্ড জিজিস্ট্রা, বুয়েটের অধ্যাপক ড. এম আশরাফ আলী, বিল এন্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের পরিচালক ব্রায়ান এরবোগেষ্ট, ড. দিবালোক সিংহ ও দীপক খাডকা।
প্রতিমন্ত্রী বলেন, স্যানিটেশন লক্ষ্যমাত্রা অর্জনে দ্রুত নগরায়ন একটি চ্যালেঞ্জ। পল্লী অঞ্চলের তুলনায় শহরের বস্তিতে স্যানিটেশন সুবিধা প্রদান কাজ জটিল। এ ব্যাপারে সানমার্ক সিটি প্রকল্পটি ইতিবাচক ভূমিকা রাখবে। তিনি দেশের পানি ও স্যানিটেশন বিশেষজ্ঞ, বুয়েট ও জনস্বাস্থ্য প্রকৌশলীদের নতুন নতুন কারিগরি সমাধান বের করার মাধ্যমে শতভাগ স্যানিটেশন সুবিধা নিশ্চিত করার আহ্বান জানান।