1২ এপ্রিল: প্রতিবন্ধীদের প্রতি সবাইকে সহানুভূতিশীল হতে আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, প্রতিবন্ধীরা আমাদের সমাজেরই অংশ। তাদেরকে সমাজের মূলধারায় নিয়ে আসতে হবে। এজন্য তাদের প্রতি সবাইকে সহানুভূতিশীল হতে হবে।
বুধবার সকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বিশ্ব অটিজম দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানান।
প্রধানমন্ত্রী বলেন, প্রতিবন্ধীদের সহযোগিতায় সরকারের পাশাপাশি বেসরকারি প্রতিষ্ঠান ও সচেতন নাগরিকদের এগিয়ে আসা জরুরি। নিজ পরিবার থেকে শুরু করে সমাজের প্রতিটি স্তরে স্বাভাবিক মানুষের মতো প্রতিবন্ধীদের সঙ্গে আমাদের আচরণ ও দৃষ্টিভঙ্গী পোষণ করতে হবে।
তিনি বলেন, প্রতিবন্ধীদের অনেক সময় নিজ পরিবারেই লুকিয়ে রাখা হয়। তাদেরকে ঘরে বন্দি করে রাখা যাবে না। তাদেরও মেধা আছে। সেটাকে বহিঃপ্রকাশের সুযোগ করে দিতে হবে।
প্রধানমন্ত্রী বলেন, আমাদের দেশের প্রতিবন্ধীরা আন্তর্জাতিক বিভিন্ন ইভেন্টে প্রতিযোগিতায় অংশগ্রহণ করে কৃতিত্ব দেখিয়েছে। যা অনেক উন্নত দেশের প্রতিবন্ধীরাও পারেনি। তাই তাদের সহযোগিতায় পরিবার থেকে শুরু করে সমাজের প্রতিটি স্তরের মানুষকে এগিয়ে আসতে হবে।
প্রধানমন্ত্রী বলেন, আমাদের সরকার প্রতিবন্ধী ফাউন্ডেশন গঠন করেছে। প্রতিবন্ধীতের জন্য ভাতা চালু করা হয়েছে। ই-তথ্য কোষে প্রতিবন্ধীদের জন্য একটি উইন্ডো খোলা হচ্ছে। প্রতি বছর জাতীয়ভাবে প্রতিবন্ধী শিশুদের জন্য বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার আয়োজন করা হবেও বলে ঘোষণা দেন তিনি।