jessorদৈনিক বার্তা- যশোর, ২ এপ্রিল, ২০১৪ : যশোর শিক্ষাবোর্ডের অধীনে এ বছরের উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষায় মোট ১ লাখ ১৬ হাজার ৭শ’ ৫২ জন পরীক্ষার্থী অংশ নেবে।  এদের মধ্যে ছাত্র ৬১ হাজার ১০৮ জন এবং ছাত্রী ৫৫ হাজার ৬শ’ ৪৪ জন।  গতবারের চেয়ে এবছর ৪ হাজার ৭শ’ ৪১ জন পরীক্ষার্থী বেড়েছে। গত বছর পরীক্ষার্থী ছিল ১ লাখ ১২ হাজার ১১জন। দেশের অন্যান্য শিক্ষাবোর্ডের মতো আগামীকাল বৃহস্পতিবার (৩ এপ্রিল) থেকে যশোর শিক্ষাবোর্ডেও এইচএসসি পরীক্ষা শুরু হবে। শিক্ষাবোর্ডের অধীনে ১০ জেলায় ২১০টি কেন্দ্রে এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

যশোর শিক্ষাবোর্ড সূত্রে জানা গেছে, এর মধ্যে মানবিক বিভাগে ৭৪ হাজার ৪শ’ ৬৪ জন, বিজ্ঞান বিভাগে ১৪ হাজার ১শ’ ১৯ জন এবং ব্যবসায় শিক্ষা শাখায় ২৮ হাজার ১শ’ ৬৯ জন পরীক্ষার্থী রয়েছে। জেলাওয়ারী-যশোর জেলায় ২০ হাজার ৭৫১ জন, নড়াইলে ৫ হাজার ১৩১ জন, ঝিনাইদহে ১৫ হাজার ৮৮২ জন, মাগুরায় ৭ হাজার ২৬১ জন, কুষ্টিয়ায় ১৩ হাজার ৭৫৩ জন, চুয়াডাঙ্গায় ৭ হাজার ৭৪০ জন, মেহেরপুরে ৩ হাজার ৬৫৯ জন, সাতক্ষীরায় ১৪ হাজার ৬৩ জন, খুলনায় ২০ হাজার ৪৮ জন এবং বাগেরহাট জেলায় ৮ হাজার ৪৬৪ জন পরীক্ষার্থী রয়েছে ।

যশোর শিক্ষাবোর্ডের চেয়ারম্যান প্রফেসর আমিরুল আলম খান বলেন, বোর্ড কর্তৃপক্ষ শান্তিপূর্ণ পরিবেশ নিশ্চিত এবং পরীক্ষাকেন্দ্রগুলো নকলমুক্ত করার জন্য সর্বাতœক ব্যবস্থা গ্রহণ করেছে। তিনি বলেন, বর্তমান সরকার নকলমুক্ত পরিবেশে পরীক্ষা গ্রহণের জন্য প্রতিশ্র“তিবদ্ধ এবং সরকারের প্রতিশ্র“তি সফল করার জন্য বোর্ড কর্র্তৃপক্ষ আন্তরিকভাবে কাজ করে যাচ্ছে।

পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর আবু দাউদ জানান, এইচএসসি পরীক্ষা সুষ্ঠুভাবে হওয়ার লক্ষ্যে সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। বোর্ডের ভিজিলেন্স টিম ও প্রশাসনের কর্মকর্তারা পরীক্ষাকেন্দ্রগুলো নজরদারি করবেন। সকল আইন-কানুন মেনে চলে নকলমুক্ত পরিবেশে পরীক্ষা নিতে স্ব-স্ব কেন্দ্র সচিবদের গাইড লাইন দেয়া হয়েছে বলে পরীক্ষা নিয়ন্ত্রক জানান।