1
সিএনজি চালিত অটোরিকশার ভাড়া এখনই বাড়ছে না বলে জানিয়েছেন যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের। বুধবার সচিবালয়ে ঢাকা মহানগর সিএনজি অটোরিকশা মালিক সমিতি ঐক্য পরিষদ নেতাদের সঙ্গে বৈঠক শেষে যোগাযোগমন্ত্রী বলেন, এখন ভাড়া বৃদ্ধি করবো না, বিদ্যমান ভাড়া বলবৎ থাকবে। অবশ্য পরিষদের দাবি অনুযায়ী অটোরিকশার ইকোনমি লাইফ ১১ থেকে বাড়িয়ে ১৫ বছর করার দাবি মেনে নিয়েছে সরকার।
সিএনজি অটোরিকশার ভাড়া না বাড়ানোর বিষয়ে মন্ত্রণালয় ও মালিকপক্ষ ঐকমত্যে পৌঁছেছে জানিয়ে মন্ত্রী বলেন, বুয়েটের সুপারিশ অনুযায়ী অটোরিকশার ইঞ্জিন ওভারহেলিং, নতুন সিট কাভারসহ অনুমোদিত ওয়ার্কশপ থেকে যান্ত্রিক পরীক্ষা করতে হবে। অটোরিকশা যাতে নির্ধারিত ভাড়ায় মিটারের চলাচল করে সে বিষয়টি নিশ্চিত করতে হবে। বুয়েটের শর্ত বাস্তবায়নে মালিক সমিতি থেকে চারজন প্রতিনিধি ও বিআরটিএ থেকে তিনজন নিয়ে মোট সাতজনের একটি কমিটি গঠনের ঘোষণা দিয়ে তিনি জানান, আগামী ১০ দিনের মধ্যে এ কমিটি সিদ্ধান্ত নিবে অটোরিকশার ইকোনমি লাইফ বাড়ানোর বিষয়ে কোন কোন প্রতিষ্ঠান প্রত্যায়নপত্র দিবে।
বায়ু দূষণের হাত থেকে ঢাকাকে বাঁচাতে ২০০২ সালে রাজধানীতে বেবি ট্যাক্সি নামে পরিচিত দুই স্ট্রোক ইঞ্জিনের অটোরিকশা তুলে দিয়ে চার স্ট্রোক ইঞ্জিনের সিএনজিচালিত অটোরিকশা চালু করা হয়। সে সময় ৯ বছরের জন্য অটোরিকশার লাইসেন্স দেয়া হলেও মালিক ও চালকদের দাবির কারণে মেয়াদ ২ বছর বাড়িয়ে ১১ বছর করা হয়। সে হিসাবে ২০১৩ সালে এসব সিএনজির লাইফ শেষ হয়ে গেছে।