1
ঢাকা সফররত যুক্তরাজ্যের আন্তর্জাতিক উন্নয়ন বিষয়ক প্রতিমন্ত্রী এ্যলান ডানকান বলেছেন, ৫ জানুয়ারিতে বাংলাদেশে যে নির্বাচন হয়েছিল তা সম্পূর্ণ অস্বাভাবিক এবং অগ্রহণযোগ্য। এমনকি ঐ নির্বাচনের মধ্য দিয়ে যে বিরোধীদল তৈরী হয়েছে তাও অস্বাভাবিক বলে মন্তব্য করেন তিনি।  ডানকান বলেন, যারা সরকারেও থাকে আবার বিরোধীদলেও থাকে তারা কখনোই স্বাভাবিক বিরোধীদল নয়।
সফরের তৃতীয় দিনে বুধবার রাজধানীর বারিধারায় বৃটিশ ক্লাবে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। এসময় তার সঙ্গে বিট্রিশ হাই কমিশনার রবাট গিবসন উপস্থিত ছিলেন।
তিনি বলেন, গত ৫ জানুয়ারিতে যে নির্বাচন হয়েছিল তাতে বাংলাদেশের বড় একটি পক্ষ অংশ নেয়নি। যা গণতান্ত্রিক প্রক্রিয়াকে ব্যাহত করেছে। এসময় তিনি গণতান্ত্রিক ধারা বজায় রাখতে প্রধান রাজনৈতিক দলগুলোর প্রতি আহবান জানান।
ব্রিটিশ প্রতিমন্ত্রী বলেন, একটি সুষ্ঠ সমাধানের মধ্য দিয়ে নির্বাচন হওয়া উচিত। দেশের একটি বড় পক্ষ সমঝোতার অভাবে নির্বাচন বর্জন করলে তাতে গ্রহণযোগ্য নির্বাচন হতে পারে না।
উপজেলা নির্বাচন প্রসঙ্গে ডানকান বলেন, উপজেলা নির্বাচনে যে প্রানহানি ও অনিয়ম দেখেছি তা প্রকৃতপক্ষেই উদ্বেগজনক। বাংলাদেশে বিগত কয়েক বছরে গুম ও বিচারবর্হিভূত হত্যাকান্ড বেড়েছে দাবী করে তিনি বলেন, এরকম বিচারবর্হিভূত হত্যাকান্ড ও গুম কখনোই সমর্থন যোগ্য নয়। এটা খুবই উদ্বেগের।
বাংলাদেশের রাজনীতি এ দেশের জনগণকেই ঠিক করতে হবে জানিয়ে ডানকান বলেন, গনতান্ত্রিক প্রক্রিয়া অব্যাহত রাখার ক্ষেত্রে বাংলাদেশের জনগণকেই সিদ্ধান্ত নিতে হবে।
সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, বিট্রেন কোনভাবেই সহিংসতাকে সমর্থন করে না। আমরা এদেশে স্থিতিশীল গণতন্ত্র চাই।