1
দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ায় সহযোগিতার ওপর গুরুত্বারোপ

দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর মধ্যে অধিকতর যোগাযোগ ও সহযোগিতার ওপর গুরুত্বারোপ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেন, দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার অর্থনৈতিক সমৃদ্ধি অর্জনের অভিন্ন লক্ষ্য পূরণে এ অঞ্চলের দেশগুলোর মধ্যে উন্নত যোগাযোগ ও সহযোগিতা প্রয়োজন।

সরকারি বার্তা সংস্থা বাসস জানিয়েছে, সিঙ্গাপুরের অনাবাসিক হাইকমিশনার চ্যান হেং উইং বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর সঙ্গে তার কার্যালয়ে সাক্ষাৎ করতে গেলে তিনি এ কথা বলেন।

বৈঠক শেষে প্রধানমন্ত্রীর বিশেষ সহকারি মাহবুবুল হক শাকিল সাংবাদিকদের বলেন, বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশ ও সিঙ্গাপুরের মধ্যে দ্বিপক্ষীয় ব্যবসা-বাণিজ্য বৃদ্ধির ওপর গুরুত্বারোপ করেছেন।

প্রধানমন্ত্রী বলেন, “বাংলাদেশের অর্থনীতি কৃষিনির্ভর হওয়ায় বেসরকারি খাতে কৃষি প্রক্রিয়াজাতকরণ শিল্প গড়ে তোলার ওপর জোর দেয়া হয়েছে। এ ছাড়া শস্য বহুমুখীকরণ ও কৃষি পণ্যের রফতানি বৃদ্ধির জন্য কৃষি গবেষণার উপর গুরুত্বারোপ করা হয়েছে।”

এ সময় চ্যান হেং উইং পুনরায় প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ায় সিঙ্গাপুরের প্রধানমন্ত্রীর একটি অভিনন্দন বার্তা শেখ হাসিনার হাতে তুলে দেন।

সিঙ্গাপুরের অনাবাসিক হাইকমিশনার বলেন, “বাংলাদেশ অর্থনীতির ভিত মজবুত করতে সিঙ্গাপুরের অভিজ্ঞতাকে কাজে লাগাতে পারে। সিঙ্গাপুরের অর্থনৈতিক প্রবৃদ্ধি সম্পর্কে বাস্তব অভিজ্ঞতা অর্জনে বাংলাদেশের বেসরকারি খাতের একটি প্রতিনিধি দল শিগগিরই সিঙ্গাপুর সফর করবেন।”