1রাস্তা সাফ-সুতরো রাখতে এবার গোয়েন্দা নিয়োগ করতে চলেছে স্পেনের এক নগর পৌরসভা। উদাসীন কুকুর মালিকদের উপর এবার থেকে কড়া নজর রাখবেন তাঁরা।

রাজধানী মাদ্রিদের উত্তরে স্পেনের প্রাচীন শহর কোলমেনার ভিয়েখো। ছোট্ট এই শহরের রাস্তাঘাট পরিস্কার রাখতে সম্প্রতি নাজেহাল পৌরসভা। মূল সমস্যা দেখা দিয়েছে কুকুরের বিষ্ঠা নিয়ে। পৌরসভার অভিযোগ, বেশ কিছু উদাসীন কুকুর মালিকের জন্যই শহরের পথে নিত্য নোংরা জমছে। প্রকৃতির ডাকে সাড়া দিতে প্রিয় পোষ্য উসখুশ করলে তাকে নিয়ে রাস্তায় বের হন মনিব।

পৌর আইন অনুযায়ী, বিষ্ঠা ত্যাগের পরপরই তা ময়লা ফেলার ব্যাগে সংগ্রহ করতে হয় মালিককে। কিন্তু অনেক ক্ষেত্রেই দেখা যাচ্ছে, নিয়মের তোয়াক্কা করছেন না কিছু সারমেয়প্রেমী। যার ফলে রোজই রাস্তায় জমছে আবর্জনার স্তূপ।

জরিমানা জারি, ঘন ঘন সতর্কতামূলক বিজ্ঞপ্তি- কিছুই হুঁশ ফেরাতে পারছে না আপনভোলা মনিবদের। নিরুপায় পৌরসভা তাই মাথা খাটিয়ে এক ফন্দি বের করেছে।

জানা গেছে, দোষীদের হাতেনাতে ধরতে এবার থেকে গোয়েন্দা নিয়োগ করবে নগর কর্তৃপক্ষ। সাদা পোষাকে আড়াল থেকে তাঁরা নজর রাখবেন। পোষ্যের বিষ্ঠা সরাতে মালিকের কোনওরকম বেচাল দেখলেই সঙ্গে সঙ্গে তা ক্যামেরাবন্দি করবেন। আর এই প্রমাণ দাখিল করেই মোটা জরিমানা করা হবে দোষীকে।

তবে, আসল গোয়েন্দাগিরি শুরু হওয়ার আগে, ‘সম্ভাব্য অপরাধীদের’ ভয় দেখাতে আগামী কয়েকদিন গোয়েন্দারূপী অভিনেতাদের পথে নামাতে চলেছে পৌরসভা। আশা, যদি তাই দেখে চেতনা ফেরে কুকুর মালিকদের!