2
হঠাৎ উল্টো সুরে ইয়ানুকোভিচ!

ক্রিমিয়া এবং ইউক্রেন ইস্যু নিয়ে বিস্ময়কর মন্তব্য করলেন ইউক্রেনের ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট ভিক্টর ইয়ানুকোভিচ। ইউক্রেন থেকে বিচ্ছিন্ন হয়ে রাশিয়ার সঙ্গে ক্রিমিয়ার সংযুক্তিকে ‘দুঃখজনক’ বলে আখ্যায়িত করেছেন তিনি। রুশপন্থী হিসেবে পরিচিত সাবেক প্রেসিডেন্ট আরো বলেন, ‘ক্রিমিয়ার এই গণভোট বিরোধীদের ক্ষমতায় আসারই একটি প্রতিক্রিয়া। তিনি ক্ষমতায় থাকলে যে কোনো উপায়ে এই বিচ্ছিন্নতা ঠেকাতেন।’ তথ্যসূত্র : বিবিসি
বার্তা সংস্থা এপি ও রাশিয়ার একটি টিভি চ্যানেলকে দেয়া সাক্ষাৎকারে নিজেকে এখনো ইউক্রেনের বৈধ প্রেসিডেন্ট হিসেবে দাবি করার পাশাপাশি ইয়ানুকোভিচ বলেন, ক্ষমতায় থাকাকালীন কখনোই বিরোধীদের ওপর গুলি চালানোর নির্দেশ দেননি তিনি।
তবে ইয়ানুকোভিচের এই দাবির উল্টো কথাই বলছে বৃহস্পতিবার প্রকাশিত একটি সরকারি তদন্ত প্রতিবেদন। ওই তদন্তে দেখা গেছে, প্রেসিডেন্ট ইয়ানুকোভিচকে ক্ষমতাচ্যুত করার আন্দোলনের সময় কিয়েভের রাস্তায় প্রায় ১০০ জন মানুষ নিহত হয় বিশেষ পুলিশ বাহিনী ‘বেরকুত’র স্নাইপারধারীদের গুলিতে। বৃহস্পতিবার প্রাথমিক এই তদন্ত প্রতিবেদন প্রকাশের পরপরই ১২ জন বেরকুত সদস্যকে গ্রেপ্তার করা হয়। এরা স্নাইপার ব্যবহার করে বিক্ষোভকারী হত্যার জন্য একটি ইউনিটের অন্তর্ভুক্ত ছিল।