1২০১৩ সালে রাজনৈতিক সহিংসতাসহ বিভিন্ন দুর্ঘটনায় মোট ১ হাজার ১০৪টি শিশু মার গেছে। বৃহস্পতিবার দুপুরে জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে মানুষের জন্য ফাউন্ডেশনের এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়। সংস্থাটি তাদের প্রতিবেদন প্রকাশ উপলক্ষে এ সংবাদ সম্মেলনের আয়োজন করে।
প্রতিবছরের মতো দেশের শীর্ষস্থানীয় সংবাদপত্রগুলোকে উৎস ধরে এ বার্ষিক প্রতিবেদন তৈরি করে মানুষের জন্য ফাউন্ডেশন। প্রতিবেদনটি উপস্থাপন করেন সংস্থার কর্মসূচি সমন্বয়ক আব্দুল্লাহ আল মামুন। সংবাদ সম্মেলনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের চেয়ারম্যান মাহনাজ হুদা, সংস্থাটির নির্বাহী পরিচালক শাহীন আনাম, সমন্বয়কারী শাহানা হুদা রঞ্জনা প্রমুখ উপস্থিত ছিলেন।
প্রতিবেদনে জানানো হয়, ২০১৩ সালে ১ হাজার ১০৪টি শিশু নিহত হয়েছে। ওই বছর রাজনৈতিক সহিংসতার শিকার হয়েছে ১৫৬টি শিশু। এর মধ্যে নিহত হয়েছে ৪১, মারাত্মকভাবে আহত হয়েছে ১০৭। সবচেয়ে বেশি সংখ্যক শিশু মারা গেছে পানিতে ডুবে। এ সংখ্যা ৫০২। সড়ক দুর্ঘটনায় নিহত হয়েছে ২৬৬টি শিশু। বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মারা গেছে ৪৮টি শিশু।
এতে বলা হয়, গত বছর সারাদেশে ২৬৭টি শিশু ধর্ষণের শিকার হয়েছে। এর মধ্যে মারা গেছে ১২টি ও ২৩৯টি শিশু গুরুতর আহত হয়ে চিকিৎসা নিয়েছে। ১৬৬টি শিশু বিভিন্ন কারণে আত্মহত্যা করেছে এবং ২৬৪টি শিশুকে শারীরিক নির্যাতন করা হয়েছে। ২০১৩ সালে শিশু অপহরণের ঘটনা ঘটেছে ৯০টি। এর মধ্যে ২ শিশুকে অপহরণের পর হত্যা করা হয়েছে।
মানুষের জন্য ফাউন্ডেশন আগামী বছরের মধ্যে ৪৫ হাজার শিশুকে ঝুঁকিপূর্ণ শ্রম থেকে বের করে নিয়ে আসার জন্য কাজ করছে জানিযে শাহীন আনাম বলেন, শিশুদের জন্য কোনো কাজ করতে গেলে বিভিন্ন মন্ত্রণালয়ে ঘুরতে হয়। এজন্য মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের অধীনে শিশু বিষয়ক অধিদপ্তর করার জন্য সরকারের প্রতি দাবি জানান তিনি।