1চলতি বছরই মুক্তিযুদ্ধে বাংলাদেশ মানচিত্র নির্মাণ প্রকল্পর কাজ শেষ করা হবে বলে জানিয়েছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। শুক্রবার সকালে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক মুজিবনগর স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ শেষে সাংবাদিকদের একথা বলেন। আগামী ১৭ এপ্রিল মুজিবনগর দিবস সরকারিভাবে পালনের কর্মসূচি গুলো সরেজমিনে পরিদর্শন করার জন্য তিনি মুজিবনগর আসেন।
মোজাম্মেল হক বলেন, বাংলাদেশের প্রথম রাজধানী মুজিবনগর বাসী বঙ্গবন্ধুর নামে ১৯৭১ সালে তৎকালীন বৈদ্যনাথ তলা গ্রামকে মুজিবনগর নামকরণ করেছে। এখানে বাংলাদেশের প্রথম সরকার শপথ গ্রহণ করে। এই মুজিবনগর থেকে পরিচালিত মাত্র নয়মাসের যুদ্ধে দেশ স্বাধীন হয়েছে। বঙ্গবন্ধু স্বাধীনতা পরবর্তী সময়ে এই মুজিবনগরকে মূল্যায়ন করতে লিখিত নির্দেশ দিয়েছিলেন। তারই আলোকে মুজিবনগরে মুজিবনগর স্মৃতিসৌধ নির্মাণ ছাড়াও  মুক্তিযুদ্ধে বাংলাদেশ মানচিত্র নির্মাণ কাজ শুরু করে।
মন্ত্রী আরও বলেন মেহেরপুর জেলাবাসীর দাবী মেহেরপুরে একটি স্থল বন্দর। জেলাাবাসীর দাবী নিয়ে ভারত সরকারের সাথে আলোচনা চলছে। ভারতে বাংলাদেশ দূতাবাসের মাধ্যমে  দু‘দেশের মধ্যে কুটনৈতিক আলোচনা অনেক এগিয়েছে। পররাষ্ট্রমন্ত্রনায়ও কাজ করছে। ভারত সম্মতি দিলেই মেহেরপুরে স্থল বন্দর নির্মাণকাজ শুরু করা যাবে। তিনি জোর দিয়ে বলেন মেহেরপুরে স্থলবন্দর হবেই বলে এই সরকারের অধিনে।
মুজিবনগরে মুক্তিযুদ্ধে বাংলাদেশ মানচিত্র পরিদর্শনকালে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন মেহেরপুর-১ আসনের এমপি অধ্যাপক ফরহাদ হোসেন দোদুল, মেহেরপুর জেলা প্রশাসক মাহমুদ হোসেন, মেহেরপুর জেলা পরিষদের প্রশাসক অ্যাডভোকেট মিয়াজান আলী,  মেহেরপুরের পুলিশ সুপার একেএম নাহিদুল ইসলাম ও স্থানীয় আওয়ামীলীগ ও তার সহযোগি সংগঠনের নেতৃবৃন্দ।