2ময়মনসিংহে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) ছাত্রলীগ নেতা সাদ ইবনে মমতাজ হত্যাকাণ্ডে জড়িত অভিযোগে দুই ছাত্রলীগ নেতাকে সংগঠন থেকে স্থায়ীভাবে বহিষ্কার করা হয়েছে।

তারা হলেন- পুলিশের হাতে গ্রেফতার বাকৃবি আশরাফুল হক হলের সাংগঠনিক সম্পাদক সুজয় কুমার কুণ্ডু  এবং ছাত্রলীগ কর্মী রোকনুজ্জামান।

শুক্রবার সন্ধ্যায় বাকৃবি ছাত্রলীগের সভাপতি মুর্শেদুজ্জামান খান বাবু ও সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, আশরাফুল হক হল শাখার ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক  সাদ ইবনে মমতাজ হত্যাকান্ডের সাথে জড়িত থাকার অভিযোগে ওই হল শাখার অপর সাংগঠনিক সম্পাদক সুজয় কুমার কুন্ডু এবং কর্মী রোকনুজ্জামান রোকনকে ছাত্রলীগ থেকে স্থায়ীভাবে বহিস্কার করা হয়েছে।

প্রসঙ্গত, আসন্ন অনুষদীয় সহ-সভাপতি নির্বাচন ও গত রোববারের ক্লাশ পরীক্ষাকে কেন্দ্র করে প্রতিপক্ষরা সোমবার সাদকে পিটিয়ে আহত করে। তাকে উদ্ধার করে বিশ্ববিদ্যালয়ের হেলথ্ কেয়ার সেন্টারে নেয়া হয়।

অবস্থার অবনতি হলে রাত ৯টার দিকে কর্তব্যরত চিকিৎসক তাকে ময়মনসিংহ মেডিকেল হাসপাতালে পাঠান। ওইদিন ভোরে হাসপাতালে সাদকে পাওয়া যায়নি। মঙ্গলবার সকালে ট্রমা মেডিকেল সেন্টার ও হাসপাতালের বারান্দায় সাদের লাশ পড়ে থাকতে দেখা যায়।

বিশ্ববিদ্যালয়ের মাৎস্যবিজ্ঞান অনুষদের স্নাতক শেষ বর্ষের ক্লাস প্রতিনিধি সাদের বাড়ি রাজশাহীতে।

সাদ ইবনে মমতাজের হত্যাকারীদের ফাঁসি ও আজীবন ছাত্রত্ব বাতিলের দাবিতে বুধবার ক্লাস-পরীক্ষা বর্জন করে নানা কর্মসূচি পালন করছে শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের আন্দোলনে যোগ দেন শিক্ষকরাও।

আন্দোলনকারী শিক্ষার্থীরা হত্যাকাণ্ডের জন্য ছাত্রলীগ নেতা সুজয় কুমার কুণ্ডু ও রোকনুজ্জামানকে দায়ী করে তাদের গ্রেফতার ও উপযুক্ত শাস্তি দাবি করেন।

তবে হত্যার জন্য ছাত্রশিবিরকে দায়ী করেছিলেন বাকৃবি শাখা ছাত্রলীগের সভাপতি মুর্শেদুজ্জামান খান বাবু।

শিক্ষার্থীদের আন্দোলনের মুখে মামলায় অভিযুক্ত সুজয় কুমার কুণ্ডু ও রোকনুজ্জামানকে বৃহস্পতিবার গ্রেফতার করে পুলিশ।