2
আফগানিস্তানের রাজধানী কাবুলের একটি ভোটকেন্দ্রে ভোট দিচ্ছেন এক নারী ভোটার। ছবি- এএফপি

দৈনিক বার্তা: প্রেসিডেন্ট হামিদ কারজাইয়ের উত্তরসূরি নির্বাচনে ভোট চলছে আফগানিস্তানে।প্রেসিডেন্ট নির্বাচনে ভোট চলছে আফগানিস্তানে
শনিবার সকালে এক প্রতিবেদনে বার্তাসংস্থা এএফপি জানায়, স্থানীয় সময় সকাল ৭টায় ভোটগ্রহণ শুরু হয়েছে, যা শেষ হবে বিকেল ৪টায়।

প্রথমবারের মতো গণতান্ত্রিক প্রক্রিয়ায় ক্ষমতা হস্তান্তরের প্রক্রিয়ার অংশ হিসেবে চলমান এই নির্বাচনে প্রেসিডেন্ট পদে মোট ৮ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

নির্বাচনে দেশটিতে মোট নিবন্ধিত ভোটারের সংখ্যা প্রায় ১ কোটি ৪০ লাখ।

২০০১ সালে তালেবানের পতনের পর থেকে ক্ষমতায় আছেন দেশটির বর্তমান প্রেসিডেন্ট হামিদ কারজাই। তবে আফগানিস্তানের সাংবিধানিক বাধ্যবাধকতার কারণে তৃতীয় দফায় আর প্রেসিডেন্ট হতে পারছেন না তিনি।

শনিবারের নির্বাচনকে কেন্দ্র করে দেশটিতে কঠোর নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। ইতোমধ্যেই নির্বাচন বানচালের হুমকি দিয়েছে তালেবান।

আফগানিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী ওমর দাউদজাই জানিয়েছেন, প্রত্যেক ভোটকেন্দ্রে ভোটাররা যাতে নির্বিঘ্নে ভোট দিতে পারেন তা নিশ্চিত করতে আফগান পুলিশ, সেনা ও গোয়েন্দা সংস্থার ৪ লাখ সদস্য নিয়োজিত রয়েছে।

এই নির্বাচনের মাত্র একদিন আগে শুক্রবার পুলিশের গুলিতে খ্যাতনামা জার্মান আলোকচিত্রী আনিয়া নিয়েড্রিংহৌস নিহত হন। একই ঘটনায় আহত হন তার এক সহকর্মী কানাডার নারী সাংবাদিক ক্যাথি গ্যানন। তারা দুজনেই অ্যাসোসিয়েটেড প্রেসের (এপি) সাংবাদিক।