2দৈনিক বার্তা: পদ্মাসেতুর তৈরি প্রকল্পে বাংলাদেশ ব্যাংক সহায়তা করবে বলে জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান।

তিনি বলেছেন, ‘বাংলাদেশ ব্যাংকে বৈদেশিক মুদ্রার রিজার্ভ রয়েছে এক হাজার ৯৫০ কোটি মার্কিন ডলার। এ রিজার্ভ থেকে পদ্মাসেতুর তৈরি প্রকল্পে সহায়তা করা হবে।’

শনিবার খুলনার টাইগার গার্ডেন হোটেলে স্কুল ব্যাংকিং কনফারেন্স-২০১৪ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

গভর্নর বলেন, রিজার্ভ দিয়ে পদ্মাসেতুর কাজ করার জন্য ইতোমধ্যে মন্ত্রণালয়ে কয়েকবার বৈঠক অনুষ্ঠিত হয়েছে। খুব শিগগিরই এ সেতুর কাজ শুরু করা হবে।

গভর্নর বলেন, ২০১০ সালের নভেম্বর থেকে এ পর্যন্ত স্কুল ব্যাংকিংয়ে হিসাব খোলা হয়েছে ২ লাখ ৮৬ হাজার। এসব হিসাবে শিক্ষার্থীরা সঞ্চয় করেছে ৩০৪ কোটি টাকা।

বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এস কে সুর চৌধুরী বলেন, বর্তমানে স্কুল ব্যাংকিংয়ে শিক্ষার্থীদের সংখ্যা বাড়ছে। আমাদের আরও এগিয়ে যেতে হবে। এ কারণে ব্যাংকগুলোকে স্কুল ভাগ করে নিয়ে বিভিন্ন স্কুলে প্রচারণা চালানোর আহ্বান জানান তিনি।

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ম. মাহফুজুর রহমান সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য দেন- বাংলাদেশ ব্যাংকের খুলনা শাখার নির্বাহী পরিচালক মো. আব্দুর রহিম, রূপালী ব্যাংকের মহাব্যবস্থাপক দেবাশীষ চক্রবর্ত্তী, ন্যাশনাল ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক শফিকুল ইসলাম প্রমুখ।