2দৈনিক বার্তা: রাজনৈতিক সংবাদ বাদ দিয়ে প্রচারণামূলক অনুষ্ঠান চালানোর জন্য দেশের সকল গণমাধ্যমের প্রতি আহবান জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম। শনিবার রাজধানীর জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠানের (নিপসম) অডিটোরিয়ামে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের উদ্বোধনী অনুষ্ঠানে গণমাধ্যমের উদ্দেশে মন্ত্রী বলেন, রাজনৈতিক সংবাদ বাদ দিয়ে আপনারা প্রচারণামূলক অনুষ্ঠান চালান। এতে দেশ ও জাতির উন্নতি হবে।
শনিবার সকাল থেকে দেশব্যাপী শুরু হয়েছে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন। ক্যাম্পেইনের আওতায় সারা দেশের ‘দুই কোটি বিশ লাখের বেশি’ শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হচ্ছে। এ ক্যাম্পেইনের আওতায় সারা দেশের ছয় থেকে এগার মাস বয়সী শিশুকে একটি নীল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী শিশুকে একটি লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।
পৃথিবীর খুব কম দেশেরই এত বড় ক্যাম্পেইন আয়োজনের ক্ষমতা রয়েছে বলে মন্তব্য করে স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেন, আমাদের দেশে একসময় টিকা আতঙ্ক ছিল। কিন্তু এখন এটি উৎসবে পরিণত হয়েছে। ফতোয়াবাজরা একসময় ফতোয়া দিয়েছিলেন যে টিকা দিলে ধর্ম চলে যাবে। এখন সেটা নেই। তবে এরা আবার যে কোনো সময় মাথা চাড়া দিয়ে উঠতে পারে।
মন্ত্রী বলেন, আমরা এমডিজি অর্জনের দ্বারপ্রান্তে। এরই মধ্যে বাংলাদেশকে পোলিওমুক্ত ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। বাংলাদেশের মানুষ এখন প্রায় আধুনিক একটি দেশে বাস করছে। তিনি অভিযোগ করে বলেন, এখনকার মায়েরা আধুনিকতার কারণে শিশুদের বুকের দুধ খাওয়াচ্ছেন না। তারা যদি শিশুর জন্য বুকের দুধের প্রয়োজনীয়তার কথা জানতেন তবে শিশুদের এভাবে বঞ্চিত করতেন না। এটাকে আধুনিকতা বলে না।