2দৈনিক বার্তা: চাঁপাইনবাবগঞ্জ জেলার শিবগঞ্জ উপজেলার উত্তর উজিরপুরে ভিটামিন এ প্লাস ক্যাপসুল খেয়ে বৃষ্টি (২) নামের এক শিশুর মৃত্যুর অভিযোগ পাওয়া গেছে। বৃষ্টি একই গ্রামের বিশুরত আলীর (বিশু) মেয়ে।

প্রত্যক্ষদর্শী ও স্থানীয়রা জানান, শনিবার সকালে স্থানীয় একটি টিকাদান কেন্দ্রে ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ার জন্য বৃষ্টিকে নিয়ে যায়। সেখানে তাকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ার সাথে সাথেই সে মারা যায়।

এ ব্যাপারে জানতে চাইলে শিবগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ সিরাজুল করিম জানান, খবর পেয়ে আমি ঘটনাস্থলে গিয়েছিলাম। ভিটামিন খাওয়ার ৫-৭ মিনিট পর  শিশুটি মারা যায়। তবে ভিটামিন ক্যাপসুল খাওয়ার জন্য সে মারা যায়নি। অন্য কোন সমস্যার কারণে শিশুটি মারা যেতে পারে। কেননা আজ উপজেলার প্রায় ৬২ হাজার শিশুকে এ ক্যাপসুল খাওয়ানো হয়েছে। অন্য কোথাও এ ধরনের কোন অভিযোগ পাওয়া যায়নি।

এ ব্যাপারে চাঁপাইনবাবগঞ্জ সিভিল সার্জন মোজাহারুল হক জানান, বিষয়টি তিনি অবহিত হয়েছেন এবং তদন্তের জন্য ৩ সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়েছে। তবে তিনি জানান, ভিটামিন এ ক্যাপসুল খেয়ে এখন পর্যন্ত কোন শিশু মারা যায়নি। কি কারণে মারা গেছে তা তদন্ত কমিটি তদন্ত রিপোর্ট দিলেই পাওয়া যাবে।