2
‘সংগ্রামী সাধারণ ছাত্র জনতা’ ব্যানারে মানববন্ধন করে ছাত্রলীগ

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী সায়াদ হত্যার বিচার দাবি করে মানববন্ধন করেছে ছাত্রলীগ। ‘সংগ্রামী সাধারণ ছাত্র জনতা’ ব্যানারে আজ শনিবার বেলা সাড়ে ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের শিল্পাচার্য জয়নুল আবেদিন মিলনায়তনের সামনে তাঁরা মানববন্ধন করে।

দৈনিক বার্তা: মানববন্ধনে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি মুর্শেদুজ্জামান খান ও সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম অংশ নেন। মানববন্ধনে যোগ দেন উপাচার্য রফিকুল হক। এ সময় তাঁর সঙ্গে ছিলেন ছাত্রবিষয়ক অধ্যাপক সুলতান উদ্দিন ভূঞা। তবে শিক্ষক সমিতির কোনো নেতাকে মানববন্ধনে অংশ নিতে দেখা যায়নি।

গত সোমবার রাতে সায়াদ হত্যাকাণ্ডের পর থেকে হত্যাকারীদের নাম প্রকাশ করে মামলা করা, অপরাধীদের আজীবন বহিষ্কার ও তাদের সর্বোচ্চ শাস্তি দাবি করে ‘আন্দোলনকারী শিক্ষার্থী’র ব্যানারে আন্দোলন চলছে। তবে তাঁদের আন্দোলনে যোগ দেননি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক রফিকুল হক। শুরু থেকে যাঁরা আন্দোলন করে আসছিলেন তাঁদের সঙ্গে যোগ না দিয়ে আজ একই ব্যানারে ছাত্রলীগের মানববন্ধনে যোগ দিয়েছেন তিনি। এ ব্যাপারে জানতে চাইলে উপাচার্য রফিকুল হক বলেন, ‘এ আন্দোলনের পক্ষে যাঁরা আমি তাদের সঙ্গে আছি। আমি নিজেও এর বিচার চাই।’

ছাত্রলীগের মানববন্ধনে যোগ না দেওয়ার ব্যাপারে জানতে চাইলে নাম প্রকাশে অনিচ্ছুক শিক্ষক সমিতির একজন নেতা বলেন, ‘আন্দোলন ভিন্ন খাতে প্রভাবিত করতে সাধারণ শিক্ষার্থীদের ভাগ করা হচ্ছে। তবে যে শিক্ষার্থীরা আগে থেকেই আন্দোলন করে আসছে অর্থাত্ আমরা যাদের সঙ্গে একাত্ম ঘোষণা করেছি, তাদের সঙ্গে আমরা আছি, থাকব। আজ বিকেলে তাদের কর্মসূচিতে শিক্ষক সমিতি অংশগ্রহণ করবে।’ বিকেল পাঁচটার দিকে মুক্তিযুদ্ধের স্মৃতি স্মারক বিজয় ’৭১-এর পাদদেশে পূর্ব ঘোষিত কর্মসূচির অংশ হিসেবে বিচারের দাবিতে সাধারণ শিক্ষার্থীদের মোমবাতি প্রজ্বালন করার কথা।