1দৈনিক বার্তা: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগ নেতা রোস্তম আলী আকন্দ হত্যায় জড়িতদের গ্রেপ্তার ও বিশ্ববিদ্যালয় শিবিরের সভাপতিকে গ্রেপ্তারের দাবিতে ছাত্রলীগের ধর্মঘট তৃতীয় দিনের মতো অব্যাহত রয়েছে। ধর্মঘটের কারণে তৃতীয় দিনের মতো বিশ্ববিদ্যালয়ের সব বিভাগের ক্লাশ-পরীক্ষা বন্ধ রয়েেেছ। বিশ্ববিদ্যালয়ের বাস চলাচল বন্ধ। এতে কার্যত অচল হয়ে পড়েছে ক্যাম্পাস। এদিকে সাধারণ শিক্ষার্থীরা ক্লাস-পরীক্ষায় অংশ নিতে চান। তবে ছাত্রলীত্রের ছাত্রলীগের কেন্দ্রীয় কর্মসূচী হওয়ায় বিশ্ববিদ্যালয় প্রশাসন এই অচল অবস্থা নিরসনে কিছু করতে পারছে না বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। ছাত্রলীগের অনির্দিষ্টকালের ধর্মঘটের অংশ হিসেবে সোমবার বেলা সাড়ে ১১টা থেকে ১২টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ভবনের সামনে অবস্থান কর্মসূচি পালন করে ছাত্রলীগ। এসময় বক্তব্য রাখেন রাবি ছাত্রলীগের সভাপতি মিজানুর রহমান রানা ও সাধারণ সম্পাদক এসএম তৌহিদ আল হোসেন তুহিন। বক্তারা অবিলম্বে রোস্তম হত্যকারীদের গ্রেপ্তার দাবি করেন। শিবির সভাপতি গ্রেপ্তার না হওয়া পর্যন্ত ধর্মঘট চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন তারা। এছাড়া মঙ্গলবার বেলা ১১টায় কেন্দ্রীয় গ্রন্থগারের সামনে গণস্বাক্ষর কর্মসূচী পালনের ঘোষনা দেয়া হয়েছে।
এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মুহম্মদ মিজানউদ্দিন বলেন, যেহেতু এটা ছাত্রলীগের কেন্দ্রীয় কর্মসূচী তাই আমরা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের নেতাকর্মীদের বলেও ধর্মঘট থেকে সরাতে পারিনি। তবে দ্রুত এ অবস্থা থেকে উত্তরণ করা হবে বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি।
এদিকে রোস্তম হত্যার সুষ্ঠু তদন্ত করে দোষীদের আইনের আওতায় আনতে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে নগরীর মতিহার থানায় একটি সাধারণ ডায়েরি (জিডি) করা হয়েছে। গত রোববার রাতে রাবি রেজিস্ট্রার অধ্যাপক ড. এন্তাজুল হক এ জিডি করেন বলে থানার ওসি এবিএম রেজাউল ইসলাম নিশ্চিত করেছেন।