1দৈনিক বার্তা: রাজ্যের ভোট প্রস্তুতি পর্যালোচনা শেষে কলকাতা ছাড়ার আগে রবিবার মুখ্য নির্বাচন কমিশনার ভি এস সম্পত জানিয়েছিলেন, পক্ষপাতদুষ্ট অফিসারদের দ্রুত সরিয়ে দেওয়া হবে। সেই মতোই সোমবার রাজ্যের এক জেলাশাসক-সহ পাঁচ জেলার পুলিশ সুপার, একটি পুলিশ জেলার পুলিশ সুপার এবং দু’জন অতিরিক্ত জেলাশাসককে তাঁদের পদ থেকে সরিয়ে দেওয়া হল। মঙ্গলবারের মধ্যে এই বদলির নির্দেশ কার্যকর করতে রাজ্যের মুখ্যসচিবকে নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন। যদিও এই বদলি প্রসঙ্গে পাণ্ডুয়ার একটি প্রচার সভায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নির্বাচন কমিশনকে চ্যালেঞ্জ জানিয়ে বলেন, “এক জন অফিসারকেও সরাব না। কমিশনকে শ্রদ্ধা করি, কিন্তু মাথা নিচু করে নয়। রাজ্যকে না জানিয়ে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।”

এ দিন যে সমস্ত অফিসারকে সরিয়ে দেওয়ার নির্দেশ দিয়েছে, তাঁদের নির্বাচন সংক্রান্ত কোনও কাজে নিয়োগ করা যাবে না বলে জানিয়েছে কমিশন।

কমিশন কাদের সরানোর নির্দেশ দিল এ দিন?

উত্তর ২৪ পরগনার জেলাশাসক এবং জেলা নির্বাচনী আধিকারিক সঞ্জয় বনসলকে সরিয়ে আনা হবে ওঙ্কার সিংহ মিনাকে। পশ্চিম মেদিনীপুরের অতিরিক্ত জেলাশাসক অরিন্দম দত্তকে সরিয়ে আনা হবে বৈভব শ্রীবাস্তবকে। মথুরাপুর কেন্দ্রের রিটার্নিং অফিসার অলোকেশপ্রসাদ রায়কেও এ দিন  সরানোর কথা বলেছে কমিশন। তাঁর জায়গায় আসবেন কৌশিক ভট্টাচার্য। পুলিশ সুপার হিসেবে যাঁদের সরানো হয়েছে, তাঁরা হলেন পশ্চিম মেদিনীপুরের ভারতী ঘোষ। তাঁর জায়গায় আসবেন সিসরাম ঝাঁঝোরিয়া। হুমায়ন কবীরের জায়গায় মুর্শিদাবাদের পুলিশ সুপার পদে আনা হবে সৈয়দ ওয়াকার রাজাকে। বর্ধমানের সৈয়দ মির্জার জায়গায় আসবেন মীরজ খালিদ। মালদহে রাজেশ যাদবের জায়গায় আনা হবে রূপেশ কুমারকে। অন্য দিকে, ঝাড়গ্রাম পুলিশ জেলার সুপার পদে আনা হবে অলোক রাজোরিয়াকে। তিনি বীরভূমের পুলিশ সুপার ছিলেন। তাঁর জায়গায় বীরভূমের পুলিশ সুপার পদে আনা হবে রশিদ মুনির খানকে।