3দৈনিক বার্তা: সরকারি কর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাতা বাড়লে মূল্যস্ফীতি হয়। তাই বেতন-ভাতা না বাড়িয়ে কিভাবে অন্য সুবিধা দেয়া যায় সে বিষয়ে ভাবা হচ্ছে বলে জানিয়েছেন অস্থায়ী পে-কমিশনের চেয়ারম্যান ড. মোহাম্মদ ফরাসউদ্দিন আহমেদ। মঙ্গলবার দুপুরে সচিবালয়ে অর্থ মন্ত্রণালয়ে এক সভা শেষে তিনি সাংবাদিকদের বলেন, আগামী ডিসেম্বরের আগে চূড়ান্ত রিপোর্ট দিতে পারছে না সরকারি কর্মকর্তা-কর্মচারীদের বেতন ভাড়া বৃদ্ধির জন্য গঠিত পে অ্যান্ড কমিশন।
ফরাসউদ্দিন আহমেদ বলেন, বলেন, আগামী ১৭ জুন কমিশনের মেয়াদ শেষ হচ্ছে। কিন্তু এর মধ্যে প্রতিবেদন দেয়া সম্ভব নয়। এজন্য আরো ছয় মাস সময় নেয়া হবে। আগামী ডিসেম্বরের মধ্যে কমিশনের চূড়ান্ত রিপোর্ট দেয়া সম্ভব হবে। তিনি বলেন, বেতন-ভাতা বাড়ানো হলে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের উৎপাদনশীলতা ও দক্ষতা বাড়বে। কেউ অসৎ পথে যাবে না। সবচেয়ে বড় কথা দেশে এখন আর্থসামাজিক ও অর্থনৈতিক সমৃদ্ধি ঘটছে। সরকারি কর্মকর্তা-কর্মচারীদের সে সমৃদ্ধির অংশীদার করতে হবে।
গত বছরের ২৪ নভেম্বর সরকার অস্থায়ী পে-কমিশন গঠন করে। এ লক্ষ্যে বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. মোহাম্মদ ফরাসউদ্দিনকে সভাপতি করে ১৭ সদস্যবিশিষ্ট নতুন পে অ্যান্ড সার্ভিসেস কমিশন গঠন করে অর্থ বিভাগ প্রজ্ঞাপন জারি করে। ফরাসউদ্দিনের নেতৃত্বে এ কমিশনে তিনজন স্থায়ী ও ১২ জন খণ্ডকালীন সদস্য এবং অতিরিক্ত সচিব পদমর্যাদার এক কর্মকর্তা সদস্য সচিবের কাজ করছেন। অস্থায়ী এ পে-কমিশনের মেয়াদ ঠিক করা হয়েছিল ছয় মাস। গত ১৭ ডিসেম্বর এ কমিশন কার্যক্রম শুরু করে।