2দৈনিক বার্তা:  তীব্র সমালোচনা সত্ত্বেও জিয়াউর রহমানকে আবারও বাংলাদেশের প্রথম প্রেসিডেন্ট বলে ‍দাবি করলেন বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান। পাশাপাশি শেখ মুজিবুর রহমানের প্রথম প্রধানমন্ত্রিত্বের বৈধতা নিয়ে প্রশ্ন তোলেন তিনি।  মঙ্গলবার স্থানীয় সময় সন্ধ্যায় লন্ডনের ওয়েস্ট মিনিস্টার সেন্ট্রাল হলে ব্রিটেন বিএনপি আয়োজিত এক সুশীল সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ দাবি করেন।
আওয়ামী লীগ কোন যুক্তি ও তথ্য প্রমাণ ছাড়া বিভ্রান্তি সৃষ্টি করতে চাইছে উল্লেখ করে তারেক রহমান বলেন, স্বাধীন বাংলাদেশের প্রথম প্রেসিডেন্ট জিয়াউর রহমান। তার প্রমাণ আওয়ামী লীগের রাজনীতিবিদ এবং বুদ্ধিজীবীদের বক্তব্য ও লেখা বইতেও রয়েছে। এসময় তিনি আওয়ামী লীগের অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত, সেক্টর কমান্ডার কেএম শফিউল্লাহ, সংবিধান বিশেষজ্ঞ ড. কামাল হোসেনসহ আওয়ামী লীগ নেতা ও বুদ্ধিজীবীদের লেখা বই থেকে বিভিন্ন তথ্য ও দলিল সমাবেশে উপস্থাপন করেন।
সমাবেশে জিয়াউর রহমানকে প্রথম প্রেসিডেন্ট দাবির পাশাপাশি শেখ মুজিবুর রহমানের প্রথম প্রধানমন্ত্রিত্বের বৈধতা নিয়ে প্রশ্ন তোলেন তারেক রহমান।  তিনি বলেন, শেখ মুজিবুর রহমান যখন ১৯৭২ সালে পাকিস্তান থেকে ফিরে আসেন, তখন তার সঙ্গে ছিল পাকিস্তানের পাসপোর্ট। দেশে এসে তিনি নিজেকে প্রধানমন্ত্রী দাবি করেন। এটা অবৈধ ছিল। তিনি বলেন, মুক্তিযুদ্ধকালীন অস্থায়ী সরকারের পক্ষ থেকে দেশের সংবিধান তৈরির পর সরকার গঠনের কথা বলা হলেও দেশে ফিরে এসে সংবিধান তৈরির আগেই জোর করে শেখ মুজিব প্রধানমন্ত্রিত্ব দখল করেন, যেভাবে বর্তমানে তার কন্যা দখল করেছেন এই পদ।1
জিয়াউর রহমানকে প্রথম প্রেসিডেন্ট দাবি করায় আওয়ামী লীগের বিরূপ প্রতিক্রিয়ার সমালোচনা করে তারেক রহমান বলেন, শেখ হাসিনা থেকে শুরু করে আওয়ামী লীগের নেতারা পার্লামেন্টসহ বিভিন্ন মাধ্যমে বিষয়টি নিয়ে যেভাবে প্রতিক্রিয়া দেখিয়েছেন তা খুবই ন্যক্কারজনক। মুক্তিযুদ্ধের সময় জিয়াউর রহমান ৪শ’ টাকার বেতনভোগী কর্মচারী ছিলেন বলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার এ মন্তব্যের সমালোচনা করে তিনি বলেন, শেখ হাসিনা এমন মন্তব্য করে সকল মুক্তিযোদ্ধাদের অপমান করেছেন। এই মন্তব্য প্রত্যাহার করে মুক্তিযোদ্ধাদের কাছে প্রধানমন্ত্রীকে ক্ষমা প্রার্থনার আহ্বান জানান তিনি।
এর আগে গত ২৫ মার্চ লন্ডনে এক  আলোচনা সভায় তারেক রহমান দাবি করেন, জিয়াউর রহমান শুধু বাংলাদেশের মুক্তিযুদ্ধের ঘোষকই ছিলেন না, তিনি ছিলেন বাংলাদেশের প্রথম রাষ্ট্রপ্রধান। এটাই সত্য, আর এটাই ইতিহাস। তার এ বক্তব্যের দু’দিন পর বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াও একই দাবি করেন। এ নিয়ে আওয়ামী লীগ নেতাদের মধ্যে ব্যাপক প্রতিক্রিয়া লক্ষ্যে করা যায়। বিএনপির এ দুই নেতার বক্তব্য ‘রাষ্ট্রদ্রোহিতার শামিল’ বলে অভিযোগ করেন আওয়ামী লীগের নেতারা।