2দৈনিক বার্তা:  মহা জাঁকজমকপূর্ণ উদ্বোধনী অনুষ্ঠান সম্ভবত নেই। কিন্তু পরিবর্তে মরু-শহরের রাজকীয় হোটেলে দুর্ধর্ষ নৈশপার্টি আছে।

পিট বুলের মতো বিদেশি কেউ আসবেন কি না, এখনও খোঁজ নেই। কিন্তু বলিউড বাদশা থাকছেন।

শুধু তিনি কেন? থাকছেন তাঁর অতীত ও বর্তমান সময়ের দুই মহানায়িকাও।

সব কিছু ঠিকঠাক চললে, আগামী ১৫ এপ্রিল আবু ধাবি-তে আইপিএল সেভেনের ঘরোয়া উদ্বোধনী অনুষ্ঠান করতে চলেছেন শাহরুখ খান। করতে চলেছেন বলিউডের দুই মহানায়িকা মাধুরী দীক্ষিত ও দীপিকা পাড়ুকোন।

কিন্তু গত কয়েক বারের মতো মঞ্চ করে অনুষ্ঠানের সম্ভাবনা বেশ কম। বরং শোনা যাচ্ছে, উদ্বোধনী অনুষ্ঠনের বদলে বিশাল ডিনার পার্টি হবে মরু-শহরের এক অভিজাত হোটেলে। সেখানেই নাকি পারফর্ম করবেন শাহরুখ-দীপিকা-মাধুরী। যেখানে ‘দিল তো পাগল হ্যায়’-এর গান থেকে চেন্নাই এক্সপ্রেসের সুপারহিট গানসব কিছুর সঙ্গেই পারফর্ম করতে দেখা যাবে শাহরুখকে।  তবে অনুষ্ঠানের বদলে নৈশপার্টি হলে উদ্বোধনের ঐশ্বর্যে ভাঁটা পড়বে কি না, তা নিয়ে প্রশ্ন উঠে পড়ছে। আইপিএলের প্রথম কয়েকটা সংস্করণে উদ্বোধনী ম্যাচের দিন একটা অনুষ্ঠানও হয়ে যেত। কিন্তু পরের দিকে সেটা পাল্টে ফেলে অনুষ্ঠানের জন্য আলাদা দিন নির্ধারণ করার ব্যবস্থা হয়। টুর্নামেন্ট শুরুর আগের দিন যেটা হত। যেখানে অমিতাভ বচ্চন থেকে শুরু করে পিট বুলঅনেককেই দেখা গিয়েছে। কিন্তু এ বার সে সব হচ্ছে না। একটা কারণ হিসেবে বলা হচ্ছে যে, গত আইপিএলে নানাবিধ কেলেঙ্কারির পর ভারতীয় বোর্ডই নাকি তুমুল জাঁকজমক চাইছে না। বরং ‘লো প্রোফাইলে’ ব্যাপারটা সম্পন্ন করতে চাইছে। আরও শোনা যাচ্ছে, নৈশপার্টির পুরো দায়িত্বই বহন করবে আরব আমিরশাহি ক্রিকেট সংস্থা। আইপিএল গভর্নিং কাউন্সিলের সেখানে তেমন কোনও ভূমিকা নেই।


মাধুরী-শাহরুখের সঙ্গে থাকবেন দীপিকাও।

এ দিকে, আসন্ন আইপিএল উপলক্ষ্যে বিভিন্ন টিমের প্রস্তুতি-পর্বও শুরু হয়ে গেল। আগামী ১৬ এপ্রিল মুম্বই ইন্ডিয়ান্সের বিরুদ্ধে উদ্বোধনী ম্যাচে খেলতে নামছে কেকেআর। যারা কিনা মঙ্গলবারই আবু ধাবির উদ্দেশ্যে রওনা হয়ে গেল। আইপিএলের আমিরশাহি-পর্বে কেকেআর যে পাঁচটা ম্যাচ খেলবে, তার তিনটেই আবু ধাবি-র শেখ জায়েদ স্টেডিয়ামে। কেকেআরের আগেভাগে আমিরশাহি চলে যাওয়ার কারণ হিসেবে বলা হচ্ছে, তাতে উইকেট, পরিবেশের সঙ্গে মানিয়ে নেওয়ার সময় পাওয়া যাবে। ও দিকে, লক্ষ্মীরতন শুক্ল, মহম্মদ শামি, মনোজ তিওয়ারি-রা এ বার যে ফ্র্যাঞ্চাইজির হয়ে খেলবেন, সেই দিল্লি ডেয়ারডেভিলসের প্র্যাকটিস এ দিন থেকে শুরু হয়ে গেল। টিমের অধিনায়ক কেভিন পিটারসেন আবার কারও কারও কাছে খোঁজখবর নিলেন দলীপ ট্রফি নিয়ে। কারণ বছর দশেক আগে ইংল্যান্ড ‘এ’-র হয়ে নিজেই দলীপ খেলে গিয়েছিলেন কেপি!