2দৈনিক বার্তা: রাজনৈতিক সদিচ্ছার অভাব, আইনি সীমাবদ্ধতা এবং প্রশাসনিক জটিলতাসহ নানামুখী কারণে জেলা পরিষদ অকার্যকর বলে মন্তব্য করেছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)। বুধবার দুপুরে রাজধানীর বিয়াম অডিটোরিয়ামে আয়োজিত সংবাদ সম্মেলনে ‘স্থানীয় সরকার ব্যবস্থায় জেলা পরিষদ : সুশাসনের চ্যালেঞ্জ ও করণীয়’ শীর্ষক টিআইবি পরিচালিত এক গবেষণা প্রতিবেদনে এ কথা বলা হয়েছ। প্রতিবেদন উপস্থাপন করেন টিআইবির রিসার্চ অ্যান্ড পলিসি বিভাগের ডেপুটি প্রোগ্রাম ম্যানেজার নাহিদ শারমীন।
নাহিদ শারমীন বলেন, সংবিধান ও সংশ্লিষ্ট আইনের আলোকে নির্বাচিত জনপ্রতিনিধিদের সমন্বয়ে জেলা পরিষদ গঠন, তাদের কাজে সংসদ সদস্যদের প্রভাব ও অযাচিত হস্তক্ষেপ বন্ধ এবং পরিষদের চেয়ারম্যান ও জেলা প্রশাসকের কাজের সুষম বণ্টনের মাধ্যমে জেলা পরিষদকে অধিকতর কার্যকর করা সম্ভব।
প্রতিবেদনে বলা হয়, স্থানীয় সরকারব্যবস্থায় জেলা পরিষদ একটি গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান হওয়া সত্ত্বেও জেলা পর্যায়ে ক্ষমতার কাঠামোতে এর দুর্বল অবস্থান এবং নির্বাচিত জনপ্রতিনিধি না থাকার কারণে জেলা পরিষদ প্রত্যাশিতভাবে কার্যকর হয়নি। ক্ষমতাসীন রাজনৈতিক দলগুলোর নির্বাচনী ইশতেহারে ক্ষমতার বিকেন্দ্রীকরণ এবং নির্বাচিত প্রতিনিধির মাধ্যমে জেলা পরিষদকে শক্তিশালীকরণের কথা থাকলেও বাস্তবিক কোনো কৌশল বা পদক্ষেপ আজ অবধি পরিলক্ষিত হয়নি। অনির্বাচিত ও দলীয় লোকদের প্রশাসক পদে নিয়োগ, আইনি সীমাবদ্ধতা ব্যবহার করে জেলা পরিষদের ওপর রাজনৈতিক নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা, স্থানীয় সংসদ সদস্যদের প্রভাব ও জেলার ক্ষমতা বলয়ে জনসম্পৃক্ততা প্রতিষ্ঠায় সরকারি কর্মকর্তাদের অনীহার কারণে জেলা পরিষদ কেন্দ্রীয় সরকারের একটি আজ্ঞাবহ প্রতিষ্ঠানে পরিণত হয়েছে।
টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, সংসদ সদস্য, জেলা প্রশাসক ও জেলা পরিষদের প্রশাসকদের দ্বন্দ্বের কারণে জেলা পরিষদ অকার্যকর হয়ে পড়েছে। তিনি বলেন, জেলা পরিষদের কার্যকারিতা দুটি শক্তিশালী স্বার্থগোষ্ঠীর টানাপড়েনের শিকার হয়ে পড়েছে। একদিকে সংশ্লিষ্ট সংসদ সদস্যদের স্থানীয় কর্মকাণ্ডে সম্পৃক্ততা ও কর্তৃত্ব বজায় রাখার প্রবণতা এবং অন্যদিকে রয়েছে সরকারি কর্মকর্তাদের একাংশের কাছে জনগণের অংশীদারিত্ব মেনে নেয়ার মানসিকতার ঘাটতি।
টিআইবি ট্রাস্টি বোর্ডের সদস্য এম হাফিজউদ্দিন খান বলেন, অতীতে আমরা যখন ব্রিটিশদের অধীনে ছিলাম, তখন স্থানীয় সরকারব্যবস্থা অনেক শক্তিশালী ও কার্যকর ছিল। তবে এখন কেন্দ্রীয় সরকারের প্রভাবের কারণে তা অনেকটাই দুর্বল। আমরা চাই কেন্দ্রীয় প্রভাবমুক্ত একটি কার্যকর স্থানীয় সরকারব্যবস্থা।