দৈনিক বার্তা:  দিনাজপুরের হিলি সীমান্তে ভারত ও বাংলাদেশের মধ্যে বিরোধপূর্ণ এলাকা যৌথভাবে পরিদর্শন করেছেন বিজিবি ও বিএসএফের ব্যাটালিয়নের অধিনায়ক পর্যায়ের কর্মকর্তারা।
বুধবার সকাল সাড়ে ১০টায় বিএসএফের আহবানে বিজিবি ৪০ ব্যাটালিয়নের অধিনায়ক লে.কর্নেল জাহিদুর রশীদ ও ৩ ব্যাটালিয়নের অধিনায়ক লে.কর্নেল আব্দুর রাজ্জাক তরফদার এর নেতৃত্বে ছয় সদস্যের এক প্রতিনিধি দল সীমান্তের শুন্যরেখায় পৌছে। সেখানে ভারতের পতিরাম ৯৬ ব্যাটালিয়নের অধিনায়ক রাজেন সুধ তাদের ফুল দিয়ে শুভেচ্ছা জানান। পরে তারা যৌথভাবে সীমান্ত পরিদর্শনের জন্য ভারতে যান।
বিজিবি ৩ ব্যাটালিয়নের অধিনায়ক লে.কর্নেল আব্দুর রাজ্জাক তরফদার জানান, কয়েকদিন পুর্বে সীমান্তের নোমান্স ল্যান্ডের কয়েকগজ ভারতের অভ্যন্তরে স্থানীয়রা তাদের বাড়ি ও প্রাচী নির্মাণ করতে গেলে বিজিবি বাধা দেয়। বুধবার সেসব এলাকা পরিদর্শন করা হয়েছে। এছাড়াও সীমান্তের হাড়িপুকুর গ্রামে ভারত অংশে রাস্তা নির্মাণের সম্ভাব্য এলাকা পরিদর্শন করা হয়েছে, যার রিপোর্ট উর্দ্ধতন কর্তৃপক্ষের নিকট দেয়া হবে।
তিনি আরো বলেন, “হিলি সীমান্ত দিয়ে দুদেশের মাঝে অস্ত্র, মাদক, অবৈধপণ্য পাচার না হয় তার বিভিন্ন দিক নিয়ে উভয়ের মাঝে আলোচনা হয়েছে।”
এসময় ভারতীয় সীমান্ত রক্ষী বাহিনী (বিএসএফ) এর ভারত হিলি ক্যাম্প কমান্ডার নিতিন রানা এবং বাংলাদেশের বিজিবি হিলি চেকপোস্ট ক্যাম্প কমান্ডার সুবেদার আতাহার আলী ছাড়াও উভয়দেশের সীমান্ত রক্ষীবাহিনীর সদস্যরা উপস্থিত ছিলেন।
পরে দুপুর ১ টার দিকে হিলি চেকপোস্ট গেট দিয়ে বিজিবির কর্মকর্তারা সীমান্ত পরিদর্শন শেষে বাংলাদেশে ফেরত আসেন।