2দৈনিক বার্তা: ভারতের চলমান লোকসভা নির্বাচনের তৃতীয় ধাপে বৃহস্পতিবার কেন্দ্রশাসিত তিনটি রাজ্যসহ ১৪টি রাজ্যের ৯২ আসনে ভোট গ্রহণ চলছে।
সকাল ৭টায় শুরু হওয়া ভোট গ্রহণ একটানা চলবে সন্ধ্যা ৬টা পর্যন্ত।
তৃতীয় ধাপে ৯২টি আসনে বৃহস্পতিবার ভোট গ্রহণ শুরুর মধ্য দিয়ে লোকসভা নির্বাচনের মূল প্রতিদ্বন্দ্বিতা শুরু হলো। এসব আসনের ১১ কোটি ভোটারের ভোটেই প্রধানমন্ত্রীর কুর্সি মোটামুটি নির্ধারিত হয়ে যাবে। বিজেপির নরেন্দ্র মোদি অথবা কংগ্রেসের রাহুল গান্ধীর রাজনৈতিক ভবিষ্যতের ইঙ্গিতও দেবেন এই ভোটাররা।
সে সঙ্গে রাজনৈতিক অস্তিত্ব বজায় রাখার চ্যালেঞ্জ মাত্র এক বছর বয়সী আম আদমি পার্টির। ভারতের হিন্দিভাষী বিহার ও উত্তর প্রদেশের প্রথম ধাপের ভোট বৃহস্পতিবার অনুষ্ঠিত হচ্ছে। রাজধানী দিল্লিতেও ভোট গ্রহণ করা হচ্ছে। এখানকার সাফল্যেই বলা সম্ভব হবে, বিজেপির প্রধানমন্ত্রী প্রার্থী নরেন্দ্র মোদি গোটা দেশে কতটা প্রভাব বিস্তারে সক্ষম হয়েছেন।কেন্দ্রে ক্ষমতা দখলের জন্য বিজেপি বিহারের ৪০টি এবং ভারতের বৃহত্তম রাজ্য উত্তর প্রদেশের ৮০টি আসনের বেশিরভাগেই জয়ী হতে চায়। প্রথম দুই ধাপে ভারতের উত্তর-পূর্ব রাজ্যে অনুষ্ঠিত ভোটে বিজেপির বিশেষ সাফল্য আসবে না বলেই মনে করা হচ্ছে।
বৃহস্পতিবার দিল্লি, উত্তর প্রদেশ, বিহার, জম্মুও কাশ্মীর, ছত্তিশগড়, হরিয়ানা, ঝাড়খন্ড, কেরালা, মধ্যপ্রদেশ, মহারাষ্ট্র, উড়িষ্যা, আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ, চণ্ডীগড় এবং লাক্ষ্মাদ্বীপের ৯২টি আসনে ভোট গ্রহণ করা হচ্ছে। উত্তর প্রদেশের ৮০ আসনের মধ্যে পশ্চিমাঞ্চলের ১০টিতে ভোট হচ্ছে, যার মধ্যে সদ্য সাম্প্রদায়িক দাঙ্গাপীড়িত মুজফফরনগরও রয়েছে।
এ প্রদেশে রয়েছেন কংগ্রেসের তারকা প্রার্থী বলিউডের নায়িকা নাগমা (মিরাট) এবং নায়ক রাজ বব্বর (গাজিয়াবাদ)। রাজ বব্বরের প্রতিদ্বন্দ্বী সাবেক সেনাপ্রধান জেনারেল ভি কে সিং। তিনি বিজেপির প্রার্থী। ভারতে এই প্রথম কোনো সেনাপ্রধান রাজনৈতিক দলের হয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন।
বিহারের ৪০টি আসনের মধ্যে ৬টিতে ভোট হচ্ছে আজ। মূল লড়াই হবে লালু প্রসাদের রাষ্ট্রীয় জনতা দলের সঙ্গে বিজেপির। কংগ্রেস এখানে লালুর সঙ্গেই আছে। এখানকার সাসারাম আসনের কংগ্রেস প্রার্থী বিদায়ী লোকসভার স্পিকার মীরা কুমার। তিনি এ কেন্দ্রে কখনও পরাজিত হননি।
২০০৯ সালে কংগ্রেস দিল্লির সাত আসনের সব কটি এবং হরিয়ানার ১০টি আসনের প্রতিটিতে জয়ী হয়। ফলে এ দুই রাজ্যে কংগ্রেসকে নিজের জমি ধরে রাখতে হবে, যা আপাতত অসম্ভব বলে যাবতীয় জরিপ ভবিষ্যদ্বাণী করেছে। হরিয়ানার গুরগাঁওয়ে আম আদমি পার্টির মুখপাত্র যোগেন্দ্র যাদব প্রতিদ্বন্দ্বিতা করছেন। কেরালার ২০টি আসনে প্রতিদ্বন্দ্বিতা মূলত বামপন্থিদের সঙ্গে কংগ্রেসের। এখানকার ফলের ওপরই নির্ভর করবে বামপন্থিরা কেন্দ্রে তৃতীয় শক্তির সরকার গঠনের ক্ষমতা অর্জন করবে কি-না। এখানকার তিরিবন্তপুরমে প্রতিদ্বন্দ্বিতা করছেন কেন্দ্রীয় মন্ত্রী শশী থারুর।
ভারতের যেসব রাজ্যে উগ্রবাদী নকশালপন্থিদের প্রভাব রয়েছে, তার মধ্যে ছত্তিশগড়ের বস্তার আসন, ঝাড়খন্ডের ১৪টি আসনের মধ্যে ৫টি, উড়িষ্যার ২১টির মধ্যে ১১টি, মহারাষ্ট্রের ৪৮টির মধ্যে ১০টি এবং মধ্যপ্রদেশের ২৮টির মধ্যে ৮টি আসন পড়েছে। ভোটের আগের দিনই বস্তারে নকশালবাদীদের হামলায় তিন কমান্ডো বাহিনীর সদস্য ও তিন পুলিশ কর্মকর্তা নিহত হন। ফলে এখানকার নিরাপত্তা ব্যবস্থা নিয়ে উদ্বেগ দেখা দিয়েছে।
চণ্ডীগড়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন সাবেক রেলমন্ত্রী পবন বনশালি। তার বিরুদ্ধে বিজেপির প্রার্থী বলিউড অভিনেত্রী কিরণ খের ও আম আদমির মডেল গুল পতং। ভারতের ক্ষুদ্রতম কেন্দ্র লাক্ষ্মাদ্বীপে ভোটার ৫০ হাজার। আন্দামান এবং জম্মুর একটি করে কেন্দ্রে ভোট হবে। এসব রাজ্য মিলিয়ে দেড় হাজার বিভিন্ন দলের প্রার্থী রয়েছেন।
গত সোমবার প্রথম ধাপে আসাম রাজ্যের ১৪টি লোকসভা আসনের মধ্যে ৫টিতে এবং ত্রিপুরার ২টি আসনের একটিতে ভোট হয়। এরপর দ্বিতীয় ধাপে বুধবার মণিপুর, নাগাল্যান্ড, অরুণাচল ও মেঘালয়ে ৬টি আসনে ভোট অনুষ্ঠিত হয়।