1দৈনিক বার্তা: দেশে গণতন্ত্র প্রতিষ্ঠায় কঠোর আন্দোলন দরকার বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান। স্বেচ্ছাসেবক দলের সভাপতি হাবিব উন নবী খান সোহেলের মুক্তির দাবিতে শুক্রবার জাতীয় প্রেসক্লাবে মহানগর উত্তর শাখা আয়োজিত এক প্রতিবাদ সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, গণতান্ত্রিক সরকারব্যবস্থা না হলে আমাদের কোনো নেতাই মুক্তি পাবে না। বরং সবাইকে জেলে যেতে হবে। তাই খালেদা জিয়ার নেতৃত্বে আন্দোলন সংগ্রামের মাধ্যমে গণতান্ত্রিক সরকার প্রতিষ্ঠা করতে হবে।
নজরুল ইসলাম খান বলেন, বলেন, যে সরকার নির্বাচনে জেতার জন্য অর্ধেকের বেশি আসনে ভোটারবিহীন নির্বাচিত ঘোষণা করে সেই সরকার বৈধ সরকার নয়। এ অবস্থা থেকে মুক্তির জন্য আন্দোলনের বিকল্প নেই। তিনি অভিযোগ করেন, মুক্তিযুদ্ধ করেছিলাম গণতন্ত্রের জন্য। কিন্তু সেই গণতন্ত্র আজ দেশে নেই। বাংলাদেশের এমন কোন জেলখানা, হাসপাতাল ও আদালত নেই যেখানে বিএনপির নেতাকর্মীরা নেই। এ অবস্থা চলতে দেয়া যায় না।
এদিকে একই দাবিতে শুক্রবার সকালে জাতীয় প্রেসক্লাবে মাহমুদুর রহমান মুক্তি সংগ্রাম পরিষদ আয়োজিত এক সমাবেশে রফিকুল ইসলাম মিয়া বলেন, জাতীয় সংসদে জাতীয় বিভিন্ন সমস্যা নিয়ে আলোচনা হবে। কিন্তু সংসদে যে ভাষায় ব্যক্তিগত আক্রমণ ও চরিত্র হনন করা হচ্ছে, কোনো বিবেকবান মানুষ সংসদ থেকে তা আশা করে না। সাংসদদের বক্তব্যের সমালোচনা করে তিনি আশঙ্কা প্রকাশ করেন, এ নিয়ে বক্তব্য দিলে হয়তো তাঁর ‘১৪ গোষ্ঠী উদ্ধার’ করেও বক্তব্য আসতে পারে। তিনি বলেন, সংসদীয় গণতন্ত্রের মূল স্তম্ভ হলো জবাবদিহি ও স্বচ্ছতা। সংসদে বিরোধী দল থাকবে, সমালোচনা থাকবে। কিন্তু এখন বিরোধী দল মন্ত্রিত্ব নিয়েছে। এমন সংসদ পৃথিবীর কোথাও নেই। সত্য উদঘাটন করায় আমার দেশ পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক মাহমুদুর রহমানকে এক বছর ধরে কারাগারে থাকতে হচ্ছে বলে দাবি করেন বিএনপির এই নেতা।