1দৈনিক বার্তা: বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্বপরিবারে হত্যার পেছনে আওয়ামী লীগ নেতা তোফায়েল আহমেদ জড়িত বলে অভিযোগ করেছেন বিএনপির ভাইস চেয়ারম্যান সাদেক হোসেন খোকা।

তিনি বলেন, ‘রক্ষীবাহিনীর সমন্বয়ক হওয়া সত্ত্বেও বঙ্গবন্ধুকে স্বপরিবারে হত্যার পর তোফায়েল আহমেদ কোনো প্রতিবাদ করেননি। এমনকি তাকে তখন খুঁজেও পাওয়া যায়নি। এজন্য ‘দুষ্টু লোকেরা’ বলে থাকেন বঙ্গবন্ধু হত্যার পেছনে তোফায়েলের সম্পৃক্ততা আছে।

রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন অব বাংলাদেশ’র মিলনায়তনে শনিবার দুুপুরে শ্রমিক দলের কাউন্সিল উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব মন্তব্য করেন।

তোফায়েল আহমেদকে উদ্দেশ্য করে খোকা বলেন, ‘তোফায়েল আহমেদ সাহেব শেখ হাসিনার তোষামোদ করেন, কোনো সমস্যা নেই। কিন্তু তারেক রহমান, খালেদা জিয়া ও জিয়াউর রহমানের নামে আবোল-তাবোল কথা বললে আমরা বসে থাকবো না। আমরা অনেক কিছুই জানি।’

তোফায়েল আজ মন্ত্রী হওয়ার পেছনে খালেদা জিয়ার অবদান আছে দাবি করে তিনি বলেন, এজন্য খালেদা জিয়ার পা ধরে আপনার (তোফায়েল আহমেদ) কৃতজ্ঞতা জানানো উচিত। কারণ খালেদা জিয়া আন্দোলন করায় আপনাকে এবং আমির হোসেন আমুর মত নেতাকে শেখ হাসিনা মূল্যায়ন করেছেন।’

প্রধানমন্ত্রীকে উদ্দেশ করে খোকা আরো বলেন, ‘আমরা চাই না, আপনার পরিণতিও পিতার মত হোক। তাই দ্রুত আলোচনার মাধ্যমে চলমান রাজনৈতিক সমস্যা সমাধানের পদক্ষেপ নিন। তা নাহলে করুণভাবে আপনাকে বিদায় নিতে হবে।’

বাংলাদেশ জাতীয়তাবাদী শ্রমিক দলের ঢাকা মহানগর কমিটির সভাপতি রেহান আলীর সভাপতিত্বে আরো বক্তব্য রাখেন সংগঠনের সাধারণ সম্পাদক নুরুল আমিন, শ্রমিক দলের কেন্দ্রীয় কমিটির সভাপতি ও বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান, সাধারণ সম্পাদক জাফরুল হাসান, আবদুল্লাহ আল নোমান প্রমুখ।

কাউন্সিলে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আবদুল মঈন খান, যুবদলের সভাপতি মোয়াজ্জেম হোসেন আলাল, মহিলা দলের সাধারণ সম্পাদক শিরিন সুলতানা প্রমুখ।